logo
Wednesday , 13 March 2024
  1. সকল নিউজ

৬৮ হাজার টন কয়লা নিয়ে মাতারবাড়িতে বিদেশি জাহাজ

প্রতিবেদক
admin
March 13, 2024 10:46 am

দেশের ইতিহাসে সর্বোচ্চ পরিমাণ কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরে ভিড়েছে ‘এমভি গু ইয়ান ৮৮’ নামের একটি বাল্ক ক্যারিয়ার। জাহাজটিতে তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৬৮ হাজার ৩২৬ টন কয়লা রয়েছে।জাহাজটি গত রোববার (১০ মার্চ) বন্দরের বহিনোঙরে এসে পৌঁছায়। সোমবার (১১ মার্চ) রাতে চট্টগ্রাম বন্দরের চারটি টাগবোটের সাহায্যে জাহাজটি মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্রের সাইলো জেটিতে ভেড়ানো হয়।

জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে ৬৮ হাজার ৩২৬ টন কয়লা নিয়ে চীনের পতাকাবাহী ‘এমভি গু ইয়ান ৮৮’ নামে একটি জাহাজ মাতারবা সমুদ্রবন্দরে ভিড়েছে। ইন্দোনেশিয়ার তাবনীয় বন্দর থেকে কয়লা নিয়ে এসেছে জাহাজটি। জাহাজটির দৈর্ঘ্য ২৩০ মিটার ও ড্রাফট (পানিতে নিমজ্জিত অংশের গভীরতা) সাড়ে ১২ মিটার। যা এ পর্যন্ত মাতারবাড়ীতে আসা জাহাজের মধ্যে সর্বোচ্চ।

জাহাজের হ্যাজ খুলে ‘আনলোডার’ নামক অত্যাধুনিক জাপানি মেশিনে কনভেয়ার বেল্টের সাহায্যে চলছে কয়লা খালাস কার্যক্রম। অত্যাধুনিক এই যন্ত্রের সহায়তায় আগামী বুধবার (১৩ মার্চ) খালাসের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এসজিএস বাংলাদেশ জানিয়েছে, মাতারবাড়ি সমুদ্রবন্দরে যতগুলো কয়লাবাহী জাহাজ এসেছে এরমধ্যে ‘এমভি গু ইয়ান ৮৮’ জাহাজটি সবচেয়ে বড়।

জাহাজটির ৮০ হাজার টন পর্যন্ত কয়লা ধারণক্ষমতা রয়েছে। তবে মাতারবাড়ীতে এখন পর্যন্ত এই জাহাজে করে সর্বোচ্চ পরিমাণ ৬৮ হাজার ৩২৬ টন কয়লা আনা হয়েছে, যা একটি রেকর্ড।

এর আগে, গত বছরের ২৫ এপ্রিল মাতারবাড়ীতে বড় একটি জাহাজ ভিড়েছিল। পানামা পতাকাবাহী ‘অউসো মারু’ নামক ওই জাহাজটির দৈর্ঘ্য ছিল ২২৯ মিটার এবং ড্রাফট ছিল সাড়ে ১২ মিটার। তখন ওই জাহাজটি ছিল মাতারবাড়িতে ভেড়া সবচেয়ে বড় জাহাজ

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত