logo
মঙ্গলবার , ১৩ ডিসেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

জি এম কাদেরের দায়িত্ব পালন বিষয়ে আপিল বিভাগের আদেশ আজ

প্রতিবেদক
admin
ডিসেম্বর ১৩, ২০২২ ৯:২২ পূর্বাহ্ণ

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দলীয় সিদ্ধান্ত গ্রহণের প্রশ্নে করা আবেদনের ওপর আজ আদেশ দেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ গতকাল সোমবার শুনানি শেষে এই দিন ধার্য করে দেয়। আদালতে জিয়াউল হকের পক্ষে আইনজীবী সাঈদ আহমেদ রাজা এবং জি এম কাদেরের পক্ষে শেখ সিরাজুল ইসলাম শুনানি করেন।

গত ৩০ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত গঠনতন্ত্রের আলোকে জি এম কাদের দলীয় কোনো ধরনের সিদ্ধান্ত নিতে পারবেন না বলে অস্থায়ী নিষেধাজ্ঞা দেয়। জাপা থেকে বহিষ্কৃত এবং দলটির সাবেক সংসদ সদস্য জিয়াউল হকের আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়। সেই আদেশ প্রত্যাহারে জি এম কাদেরের করা আবেদন ১৬ নভেম্বর খারিজ করে দেয় আদালত। বিচারপতি শেখ আব্দুল আওয়ালের একক হাইকোর্ট বেঞ্চ গত ২৯ নভেম্বর নিম্ন আদালতের দেওয়া অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করে দেয়। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন জিয়াউল হক। গত ৩০ নভেম্বর চেম্বার আদালতের বিচারপতি এম. ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ স্থগিত করে আবেদনটি শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়ে দেন। এরপর গতকাল ঐ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হলো।

জিয়াউল হকের মামলার অভিযোগে বলা হয়, জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। এরপর বিবাদী জি এম কাদের হাইকোর্ট বিভাগের একটি রিট মামলা বিচারাধীন থাকার পরও জাল-জালিয়াতির মাধ্যমে ঐ বছরের ২৮ ডিসেম্বর কাউন্সিল করে নিজেকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। ৫ মার্চ গাজীপুর মহানগর কমিটির উপদেষ্টা আতাউর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক সবুর শিকদার, মুক্তিযোদ্ধাবিষয়ক রফিকুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মো. আজিজকে বহিষ্কার করেন। ১৪ সেপ্টেম্বর বাদী মশিউর রহমান রাঙ্গাকে দলের প্রেসিডিয়াম সদস্যের পদ থেকে বহিষ্কার করেন। অন্যদিকে ১৭ সেপ্টেম্বর অ্যাডভোকেট জিয়াউল হক মৃধাকেও দল থেকে বহিষ্কার করেন, যা অবৈধ। এরপর এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ঢাকার যুগ্ম জেলা জজ আদালতে মামলা করেন জিয়াউল হক।

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত

শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

বিচারাধীন মামলা শেষ করতে ৩০ বছর লাগবে : হাইকোর্ট

দলের হাইকমান্ডকে মানছে না বিএনপির একটি চক্র

ভার‌তের রাষ্ট্রপ‌তি ও প্রধানমন্ত্রী‌কে ১২শ কে‌জি আম পাঠা‌লেন শেখ হা‌সিনা

বিএনপি ক্ষমতার জন্য রাতে দূতাবাসে দূতাবাসে ঘুরে বেড়ায়: তথ্যমন্ত্রী

৫২৭ কোটি টাকা বরাদ্দ, তবু কাটেনি সিলেটের জলাবদ্ধতা

বাংলাদেশ-জাপানের সমন্বিত অংশীদারিত্ব নতুন উচ্চতায় উন্নীত হবে : প্রধানমন্ত্রী

বিদেশের মাটিতে বসে দেশের ভাবমূর্তি নষ্ট করছে ভন্ড তাসনিম

জিয়াউর রহমান সেক্টর কমান্ডার ছিলেন কিন্তু যুদ্ধ করেননি: শেখ হাসিনা

কোনো ষড়যন্ত্রই সাংবিধানিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করবে না: পররাষ্ট্রমন্ত্রী