logo
Monday , 16 October 2023
  1. সকল নিউজ

খুলনা-মংলা রুটে রেল চালু হচ্ছে ৯ নভেম্বর

প্রতিবেদক
admin
October 16, 2023 9:40 am

আগামী ৯ নভেম্বর চালু হচ্ছে বহুল প্রত্যাশিত খুলনা-মংলা রেলপথের। বিশ্বের একমাত্র রেল সংযোগবিহীন আন্তর্জাতিক সমুদ্রবন্দর হিসেবে প্রতিষ্ঠার ৭২ বছর পর দুর্নাম ঘুচবে মংলা বন্দরের।
ইতোমধ্যেই খুলনা-মংলা রেলপথ প্রকল্পের কাজের ৯৯ শতাংশ শেষ হয়েছে। বাকি এক ভাগ কাজ শেষ করতে চলছে তোড়জোড়। পুরো কাজ শেষে চলতি অক্টোবরেই এই রেললাইনে ট্রেনের ট্রায়াল রান শুরু হবে। ৯ নভেম্বর খুলনা-মংলা রেলপথের উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধন শেষে খুলনার সার্কিট হাউজ ময়দানে নির্বাচনী জনসভায় ভাষণও দেবেন তিনি। খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এ তথ্য নিশ্চিত করেছেন। খুলনা-মংলা বন্দর রেললাইন প্রকল্পের প্রধান প্রকৌশলী আহমেদ হোসেন মাসুম জানান, এই প্রকল্পের কাজ ৯৯ শতাংশ শেষ হয়েছে। ৯১ কিলোমিটার এই রেলপথের মধ্যে ৮৮ কিলোমিটার রেলপথ বসানোর কাজ শেষ। আগামী ১০ দিনের মধ্যেই এই প্রকল্পের বাকি ৩ কিলোমিটার রেলপথের কাজ শেষ হবে। শতভাগ কাজ শেষ হলে অক্টোবরের মাঝামাঝি থেকে ট্রেনের একাধিক ট্রায়াল রান দেয়া হবে। তিনি আরও জানান, ৪ হাজার ২৬০ কোটি টাকা ব্যয়ে খুলনা-মংলা রেললাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে। ২০১৭ সালের ১৫ অক্টোবর রূপসা রেল সেতুর কাজ শুরু হয়।

পদ্মা সেতু উদ্বোধনের দিন ২৫ জুন সপ্তম ও শেষ স্প্যানটি বসে রূপসা রেল সেতুতে। রূপসা নদীর ওপর ৫ দশমিক এক তিন কিলোমিটার রেল সেতুর পুরোটাই শেষ হয়েছে। রেল সেতুটি নির্মাণে সহযোগিতা করে লার্সেন অ্যান্ড টার্বো এবং রেল লাইন নির্মাণের কাজটি করে ইরকন ইন্টারন্যাশনাল।
এই রেলপথের ১১টি স্টেশনের প্লাটফর্মের নির্মাণ কাজও শেষ হয়েছে। ইতোমধ্যেই এই রেলপথের ১০৭টি ছোট ব্রিজ ও ৯টি আন্ডারপাস নির্মাণ কাজও শেষ হয়েছে। খুলনা-মংলা প্রকল্পটি বাস্তবায়নে ৪ হাজার ২৬০ কোটি টাকার মধ্যে ভারতীয় লোন হচ্ছে ২৯৪৮ কোটি টাকা। আর বাংলাদেশ সরকারের অর্থায়ন করেছে ১৩১২ কোটি টাকা।

সর্বশেষ - সকল নিউজ