logo
Wednesday , 12 June 2024
  1. সকল নিউজ

পাচঁ বছরের জন্য নেপালের জলবিদ্যুৎ আমদানি করবে সরকার

প্রতিবেদক
admin
June 12, 2024 9:54 am

পাঁচ বছরের জন্য নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার। যার প্রতি ইউনিট ব্যয় হবে ৮ টাকা ১৭ পয়সা। ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে এ বিদ্যুৎ আমদানি করা হবে।গতকাল মঙ্গলবার দুপুরে এ প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ প্রস্তাবসহ মোট ১৫টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার, যার প্রতি ইউনিটের খরচ ৮ টাকা ১৭ পয়সা। নেপালকে দিতে হবে প্রতি ইউনিট ৬ দশমিক ৪০ মার্কিন ডলার।

মাহমুদুল হোসাইন বলেন, ভারত হয়ে এ বিদ্যুৎ আসায় দেশটিকে ট্রেডিং মার্জিন দিতে হবে। ভারতকে ইউনিট প্রতি .০৫৯ রুপি দিতে হবে। ভারতকে ট্রান্সমিশন খরচও দিতে হবে, তবে খরচ নির্ধারিত হয়নি।

গত বছরের নভেম্বরে তৎকালীন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ভারতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল।

এ বিদ্যুতের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ৫ বছরের জন্য ৬৫০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

১০ লেনে উন্নীত হচ্ছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

রাজনীতি থেকে শেখ হাসিনার স্বেচ্ছা অবসর ঘোষণার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের অযাচিত আলোচনা, নেপথ্য কারণ উন্মোচন

বিএনপি ও জামায়াতের অপরাজনীতি ব্যর্থ : সেতুমন্ত্রী

‘সর্বজনীন পেনশনের ফলে বৈষম্য দূর হবে’

‘বিএনপি স্বাধীনতার পরাজিত শক্তিকে নিয়ে রাজনীতি করে’

ভারতীয় পেঁয়াজের পেঁয়াজু খেয়ে বয়কটের তামাশা করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী

দ্বিতীয় স্বামীকে সঙ্গে নিয়ে তৃতীয় স্বামী হত্যা

৪ অঞ্চলে আটটি বিভাগে ভাগ হচ্ছে রেলওয়ে

ই-অরেঞ্জের সোহেল রানার ভারতে সাজা: পুলিশ সদরদপ্তরের প্রতিবেদন

কেউ যদি হ’ত্যা-ক্যু-ষড়যন্ত্র করে ক্ষমতা দখল করে, তবে তা শাস্তিযোগ্য অপরাধ হবে