logo
Thursday , 18 April 2024
  1. সকল নিউজ

জলবিদ্যুতে বাংলাদেশকে বিনিয়োগের আহ্বান নেপালের

প্রতিবেদক
admin
April 18, 2024 10:09 am

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি দ্রুত সইয়ের ওপর জোর দিয়েছে ঢাকা। আর জলবিদ্যুৎসহ নেপালের বিভিন্ন খাতে বিনিয়োগের জন্য ঢাকার প্রতি আহ্বান জানিয়েছে কাঠমান্ডু।দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

কাঠমান্ডুতে অনুষ্ঠিত তৃতীয় ফরেন অফিস কনসালটেশনে (এফওসি) বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আর নেপালের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব সেওয়া লামসাল।

বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা ইস্যুতে আলোচনা হয় এবং উভয়পক্ষ সন্তোষ প্রকাশ করে। বাণিজ্য, ট্রানজিট ও কানেকটিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, পর্যটন, শিক্ষা ও সংস্কৃতিসহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে একমত হয় দুই দেশ। আলোচনায় বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে যান চলাচলবিষয়ক চুক্তি বাস্তবায়নে জোর দেন দুই পররাষ্ট্র সচিব। নেপালের লুম্বিনিতে মঠ তৈরির জন্য জমি বরাদ্দ দেওয়ায় দেশটিকে ধন্যবাদ জানায় বাংলাদেশ। বৈঠকে দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক সই হয়।

বৈঠকে নেপালের অর্থনীতি, শিক্ষা ও সংস্কৃতিতে বাংলাদেশের সম্ভাবনা খতিয়ে দেখার আহ্বান জানান সেওয়া লামসাল। নেপালের জলবিদ্যুৎসহ বিভিন্ন খাতে বিনিয়োগেরও আহ্বান জানান।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী

শ্রমিক সংকটে ধান নিয়ে বিপাকে কৃষক, কেটে দিলো ছাত্রলীগ

৯ সচিবের বিদেশ যাওয়ার প্রস্তাবে প্রধানমন্ত্রীর দপ্তরের ‘না’

উন্নয়ন প্রকল্পে পরিবেশ রক্ষায় গুরুত্ব দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

চলতি বছরে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ৬ মেগা প্রকল্প

মাথাপিছু আয় এখন ২ হাজার ৮২৪ ডলার

যে ৪ কারণে সমঝোতার চেষ্টা ছাড়াই নির্বাচনের দিকে এগোচ্ছে আ.লীগ

আগামী সেপ্টেম্বর-অক্টোবরে বদলে যাবে ঢাকার যাতায়াত ব্যবস্থার চেহারা

খোলাবাজার থেকে এলএনজি আমদানি আবার শুরু হচ্ছে

১০ মাসে অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি বেড়েছে ৩১ শতাংশ