logo
Thursday , 18 April 2024
  1. সকল নিউজ

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ন্যাপ এক্সপো

প্রতিবেদক
admin
April 18, 2024 10:08 am

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতিসংঘ জলবায়ু অভিযোজন সম্মেলন ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান (ন্যাপ) এক্সপো। ঢাকায় আগামী ২২ এপ্রিল আন্তর্জাতিক এ এক্সপো শুরু হবে। চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। জাতিসংঘের জলবায়ু বিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশনস অন ক্লাইমেট চেঞ্জের (ইউএএএফসিসিসি) তত্ত্বাবধানে স্বল্পোন্নত দেশগুলোর বিশেষজ্ঞ গ্রুপ ও বিভিন্ন সংস্থার সহযোগিতায় এ এক্সপোর আয়োজন করা হচ্ছে।

বুধবার সচিবালয়ে এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এক্সপো উপলক্ষ্যে সচিবালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ন্যাপ এক্সপো একটি আন্তর্জাতিক ফোরাম, যেখানে বিভিন্ন দেশ, সংস্থা এবং অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা ন্যাপ প্রণয়ন এবং বাস্তবায়নের ক্ষেত্রে পারস্পরিক যোগাযোগ এবং অভিজ্ঞতা বিনিময় করে। ২০১৩ সাল থেকে বিভিন্ন দেশে এই এক্সপো’র আয়োজন হয়ে আসছে। বাংলাদেশে প্রথমবার হতে যাচ্ছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই এক্সপো অনুষ্ঠিত হবে।

ন্যাপ সম্মেলনে মোট ২০টি স্টল থাকবে, যেখানে বিভিন্ন দেশের অভিযোজনমূলক কর্মকান্ড প্রদর্শিত হবে। চারদিনের এক্সপোতে ১৬টি সেশনে বিশেষজ্ঞরা ট্রান্সফরমেশনাল অ্যাডাপটেশন, ফাইন্যান্সিয়াল মেকানিজম, অ্যাডাপ্টেশন অ্যাকটিভিটি মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন টুলস, জেন্ডার রেসপনসিভ অ্যাডাপটেশনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।

এতে বাংলাদেশের জন্য বরাদ্দ করা ১০টি স্টলে বৃষ্টির পানি সংরক্ষণ, পাহাড়ি অঞ্চলে সোলার এনার্জির মাধ্যমে পানি তোলার ব্যবস্থা, জলবায়ু সহিষ্ণু বীজ, প্রাণিসম্পদ সংরক্ষণ এবং অন্যান্য কৃষি কার্যক্রম সংক্রান্ত বিষয়, জলবায়ু অভিযোজনের জন্য সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন বিষয় প্রদর্শন করা হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, পানি সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অংশ নেবে। এ ছাড়া বিভিন্ন উন্নয়ন সহযোগীরাও অংশ নেবে।

সংবাদ সম্মেলনে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে জলবায়ু পরিবর্তন অভিযোজনে বাংলাদেশ বিশ্বে অন্যতম সফল দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। সেই সাফল্যের ধারাবাহিকতায় আগামী ২২ থেকে ২৫ এপ্রিল বিআইসিসিতে ন্যাপ এক্সপো ২০২৪ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ এক্সপোর উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ইউএএএফসিসিসির এক্সিকিউটিভ সেক্রেটারি সাইমন স্টিয়েল।

তিনি বলেন, ন্যাপ এক্সপোতে অংশগ্রহণের জন্য ১০৪টি দেশের ৩৮৩জন ইউএনএফসিসিতে রেজিস্ট্রেশন করেছেন, যার মধ্যে ১১৪ জন বাংলাদেশি। এছাড়া দেশের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধি, জলবায়ু বিশেষজ্ঞ, এনজিও প্রতিনিধি, শিক্ষার্থীসহ ৫৫০ জন অংশ নেবেন। ইউএনএফসিসিসিতে এ পর্যন্ত ৫৩টি দেশ জাতীয় অভিযোজন পরিকল্পনা (ন্যাপ) দাখিল করেছে। এ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বিভিন্ন দেশের অভিযোজন কার্যক্রম সম্পর্কিত বিভিন্ন বিষয় থেকে সবাই পারস্পরিকভাবে উপকৃত হতে পারবে।

মন্ত্রী বলেন, ন্যাপ এক্সপোতে বাংলাদেশ বিভিন্ন সেশন আয়োজন করবে।

মোবিলাইজিং ডোমেস্টিক ক্লাইমেট ফাইন্যান্স: এক্সপেরিএন্স অব বাংলাদেশ- সেশনে নিজস্ব জলবায়ু ফান্ড বা ট্রাস্ট ফান্ড নিয়ে আলোচনা করা হবে। জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে জলবায়ু-সহিষ্ণু অবস্থার দিকে উত্তরণের জন্য ২০০৯ সালে নিজস্ব অর্থায়নে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠা করা হয়, যা বিশ্বে বিরল একটি উদ্যোগ। আমাদের নিজস্ব সম্পদ থেকে এ তহবিলে এ পর্যন্ত ৪৯০ মিলিয়ন ডলার ব্যয়ে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন ও মো. মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

চট্টগ্রাম কাস্টম হাউসে বেপরোয়া দুর্নীতিবাজ চক্র

হস্তশিল্প : পাট ও হোগলাপাতার পণ্য যাচ্ছে ২৬ দেশে

কমিউনিটি ক্লিনিকের বৈশ্বিক স্বীকৃতিতে প্রধানমন্ত্রী খুশি

দেশের ওপর যেন কারো কালো থাবা না পড়ে, সতর্ক থাকুন: প্রধানমন্ত্রী

আমরা গড়ি, বিএনপি ও তাদের মিত্ররা ধ্বংস করে : প্রধানমন্ত্রী

ভারত ও বাংলাদেশ বাণিজ্যে যোগ হচ্ছে নতুন পথ

চলতি বছর মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ ও থাইল্যান্ড

নেতাকর্মীদের নির্যাতিত দেখিয়ে বিএনপি সিম্প্যাথি কার্ড খেলার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের

টানা বর্ষণে ডুবছে চট্টগ্রাম নগরী

তারেক-জোবায়দার আয়বহির্ভূত সম্পদ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু