logo
Sunday , 10 March 2024
  1. সকল নিউজ

রিজার্ভ ও ডলারের মূল্যে স্থিতি আনতেই অফশোর ব্যাংকিং

প্রতিবেদক
admin
March 10, 2024 11:38 am

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, দেশের রিজার্ভ এবং ডলারের মূল্যমান স্থিতিশীল করার জন্য অফশোর ব্যাংকিং ইউনিট আইন কাজ করবে। এটা এক ধরনের প্রণোদনা। এছাড়া বিদেশে পাচার হয়ে যাওয়া অর্থ ফিরিয়ে আনা সম্ভব বলে মন্তব্য করেছেন তিনি।
গতকাল শনিবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় সভায় সদ্য অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব নেওয়া ওয়াসিকা আয়শা খান এসব কথা বলেন। অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম চট্টগ্রাম সফর। সভায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আজহার মাহমুদ, পটিয়ার সংসদ সদস্য মোতাহেরুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
বিদেশে পাচার হওয়া টাকা ফেরত আনার বিষয়ে প্রশ্ন করা হলে অর্থ প্রতিমন্ত্রী বলেন, বিদেশে টাকা পাচার বন্ধ করতে সচেতনতা তৈরি করতে হবে। আপনারা জাতির বিবেক এ বিষয়ে আপনাদের কথা বলতে হবে, হুণ্ডি দেশের জন্য কতটুকু ক্ষতিকারক তা আপনাদের বলতে হবে। বাংলাদেশ ফিন্যান্স ইন্টেলিজেন্স ইউনিট প্রায়শ পাচার হয়ে যাওয়া টাকার বিষয়ে আলোচনা করে। বেশ কয়েকটি দেশের সঙ্গে কথা হয়েছে।

সমঝোতা স্মারক হচ্ছে। বিদেশে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা সম্ভব হবে। দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক হওয়ার পরেই পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা সম্ভব। এ কাজ চলমান। এসব বিষয়ে সাংবাদিকেরা কথা বলবেন। পাচারের বিরুদ্ধে বেশি করে কথা বলবেন।
দেশের রিজার্ভ কমে যাওয়া এবং কার্ব মার্কেট ও সরকারি দরে ডলারের দামের যে পার্থক্য তা নিরসনের কী পদক্ষেপ নেওয়া হবে এবং প্রবাসী আয় প্রণোদনা বাড়ানোর কোনো চিন্তা আছে কিনা-এসব প্রশ্নের উত্তরে অর্থ প্রতিমন্ত্রী বলেন, দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের শেষদিনে একটি আইন পাস করেছিলাম। অফশোর ব্যাংকিং লিমিট আইন পাস করা হয়। এটা বিভিন্ন ব্যাংকে আগে ছিল।

নতুন আইনে কোম্পানি নয়, ব্যক্তিরাও অ্যাকাউন্ট খুলতে পারবেন। শুধু কারেন্ট নয়, ডিপোজিট অ্যাকাউন্টও করতে পারবে। ডলারের কিংবা বৈদেশিক মুদ্রার ডিপোজিটের বিপরীতে আকর্ষণীয় সুদ দেওয়ার ব্যবস্থা করেই আইন পাস করা হয়েছে।
বিদেশে প্রবাসীদের ডিপোজিটের সংখ্যা খুব কম। আমাদের রিজার্ভ এবং ডলারের মূল্যমান স্থিতিশীল করার জন্য অফশোর ব্যাংকিং ইউনিট আইন কাজ করবে। এটা কিন্তু খুব বড় একটা আইনগত পদক্ষেপ। বাজেট সংক্রান্ত আলাপ আলোচনা শুরু হয়ে গেছে। আপনাদের প্রণোদনা বাড়ানোর কথা অবশ্যই জানাব মাননীয় অর্থমন্ত্রীকে।

বিমানবন্দরে রেমিটেন্সযোদ্ধাদের লাগেজ নিয়ে হয়রানি সম্পর্কে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমদানি-রপ্তানি, যাত্রীসেবার মান উন্নয়ন, শুল্কসহ বিভিন্ন সমস্যা সমাধানে আমি সংসদে এবং স্ব স্ব অধিদপ্তরে এসব বিষয় তুলে ধরব। তবে এ দেশে অনেকের টিন নম্বর আছে। কিন্তু রিটার্নের পরিমাণ অনেক কম। এবার মাত্র ৩৩ লাখের বেশি রিটার্ন জমা দিয়েছে। কর দেওয়া মানে দেশের অগ্রযাত্রায় অংশ নেওয়া। সর্বজনীন পেনশন স্কিম চমৎকার। এটার জন্য লিখবেন।
ওয়াসিকা আয়শা খান বলেন, আপনারা আমার সহকর্মী। আপনাদের কাছে আমার অনুরোধ থাকবে, মিস ইনফরমেশন ভুল তথ্য যাতে না ছড়ায়। কারণ এ থেকে অনেক দুর্ঘটনা ঘটতে আমরা দেখেছি অতীতে। সব সময় আশা করি, মিডিয়ায় আমাদের যারা সহকর্মীরা আছেন তারা মিস ইনফরমেশন ছড়াতে সহযোগিতা করবেন না।

বাধা দেবেন। শেখ হাসিনার রূপান্তকারী নেতৃত্ব। তার সঙ্গে আমাদের অনেক বন্ধুর পথ চলে আসা হয়েছে। সামনে আরও বন্ধুর পথ থাকতে পারে। আমরা গ্লোবাল ভিলেজের অংশ। বাংলাদেশ তো আর একা একা চলতে পারে না। এখন যেহেতু সবাই পরস্পর সম্পর্কমুক্ত। পৃথিবীর এক কোণায় কিছু হলেও সেটা সবার জানাও হয়ে যায়। সেটার প্রভাবও সবখানে পড়ে। তিনি আরও বলেন, আমার পিতা, পিতামহ ও প্রপিতামহ সকলেই সংসদে ছিলেন। পরিবারের চতুর্থ প্রজন্মের জনপ্রতিনিধি।

বৃহত্তর চট্টগ্রাম নিয়ে কথা বলেছি, এখনো বলে যাব। আমি চেষ্টা করব চট্টগ্রামের উন্নয়নে। তবে সাংবাদিকরাও লেখালেখি করবেন। না চাইলে পাওয়াটা কঠিন। দেশের উন্নয়নযাত্রা অব্যাহত আছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চ্যালেঞ্জ এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশের উন্নয়ন করছেন।

সর্বশেষ - সকল নিউজ