logo
Wednesday , 7 February 2024
  1. সকল নিউজ

দেশের দ্বিতীয় এলিভেটেড এক্সপ্রেসওয়ের অগ্রগতি ৯২ শতাংশ

প্রতিবেদক
admin
February 7, 2024 9:55 am

বন্দরনগরী চট্টগ্রামের আরেক মেগাপ্রকল্প মেয়র মহিউদ্দিন চৌধুরী সিডিএ এক্সপ্রেসওয়ে যান চলাচল আগামী মাসের শেষ দিকে শুরু হতে পারে বলে জানিয়েছে সিডিএ (চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ)।প্রকল্প পরিচালক ও সিডিএ’র নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, বর্তমানে মূল ফ্লাইওভারের প্রায় ৯২ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলো দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হবে।

নির্মাণ প্রতিষ্ঠান ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর জানান, স্থানীয় সবকিছু জড়ো করে আমরা বাংলাদেশে এত বড় একটি প্রকল্প বাস্তবায়ন করতে পেরেছি। এটি আমাদের সক্ষমতা তৈরি হয়েছে।

প্রকল্প সংশিষ্টরা বলছেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলে বিমানবন্দর ও টানেল হয়ে দক্ষিণ চট্টগ্রামগামী মানুষের যাতায়াত সহজ হবে। বিমান বন্দর, পতেঙ্গা, চট্টগ্রাম বন্দর, ইপিজেড ও আগ্রাবাদ এলাকা থেকে সহজে নগরীর কেন্দ্র পর্যন্ত আসা যাবে এ পথে।

সিডিএ সূত্র জানায়, ২০১৭ সালে প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু তিন বছরের মধ্যে কাজ শেষ না হওয়ায় দ্বিতীয় দফায় ২০২২ সালের জুন পর্যন্ত সময় বাড়ানো হয়। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই তৃতীয় দফায় প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের জুনে শেষ করার সময় নির্ধারণ করা হয়।

এক্সপ্রেসওয়েটি নির্মাণে ব্যয় হচ্ছে ৪ হাজার ২৯৮ কোটি টাকা। সিডিএর এই প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স-র‌্যাংকিন।

প্রায় ১৬ কিলোমিটার দৈর্ঘ্য, ৫৪ ফুট প্রস্ত এবং চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়েতে থাকা মোট ১৪টি র‌্যাম্পের মধ্যে জিইসি মোড়ে একটি, টাইগারপাসে দুটি, আগ্রাবাদে চারটি, ফকিরহাটে একটি, নিমতলায় দুটি, সিইপিজেডে দুটি এবং কেইপিজেড এলাকায় দুটি। ২০২৩ সালের ১৪ নভেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ - সকল নিউজ