logo
Friday , 26 January 2024
  1. সকল নিউজ

‘ভূমি পিডিয়া হবে ভূমি মালিকের নির্ভরযোগ্য ডিজিটাল সহযোগী’

প্রতিবেদক
admin
January 26, 2024 10:23 am

ভূমি সচিব মো. খলিলুর রহমান বলেছেন, ভূমি পিডিয়াকে ভূমি মালিকের জন্য ভূমিবিষয়ক একটি নির্ভরযোগ্য ডিজিটাল সহযোগী হিসেবে তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ‘ইন্টেলিজেন্ট ল্যান্ড নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম’ তথা ‘স্মার্ট ভূমি পিডিয়া’ এর ওপর এক প্রশিক্ষণে সভাপতির বক্তব্যে ভূমি সচিব এ আশাবাদ ব্যক্ত করেন।

প্রশিক্ষণে ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

গত বছরের ২৯ মার্চ প্রধানমন্ত্রী ভূমি মন্ত্রণালয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক ভূমিবিষয়ক জ্ঞানকোষ ‘স্মার্ট ভূমি পিডিয়া’ উদ্বোধন করেন। এখন এই সিস্টেমকে উন্নত করে এর দ্বিতীয় সংস্করণ বাস্তবায়নের কাজ চলছে।

ভূমি সচিব বলেন, ভূমি পিডিয়ার উদ্দেশ্য হচ্ছে কথোপকথনের মাধ্যমে সাধারণ মানুষ যেন ভূমিবিষয়ক প্রয়োজনীয় তথ্য এবং প্রযোজ্য ক্ষেত্রে যেন পরামর্শ পেতে পারেন তা নিশ্চিত করা। এ ছাড়া ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ উপাদান ভূমির ‘প্রাতিষ্ঠানিক স্মৃতি’ গড়ে তুলতেও অবদান রাখবে এই সিস্টেম।

খলিলুর রহমান আরও বলেন, দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা এবং ভূমি মন্ত্রণালয়ের ওপেন ডাটা গভার্নেন্স নীতি ও সরকারের তথ্য অধিকার বিষয়ক নীতি বাস্তবায়নেও ভূমি পিডিয়া ভূমিকা রাখবে।

এ সময় সচিব জানান, কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্বতন্ত্র মডেলের ভূমি পিডিয়াকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এ ছাড়া সক্রিয় শিখনের জন্য ভূমিসেবা প্রদানকারী কর্মকর্তা ও ভূমিসেবা গ্রহীতাদের ভূমি পিডিয়া ব্যবহার করার জন্য উৎসাহিত করা হবে।

প্রাথমিক অবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়া বহুমুখী এবং সময়সাপেক্ষ ব্যাপার উল্লেখ করে সচিব আশা প্রকাশ করে বলেন, একবার স্থিতিশীল হয়ে গেলে ভূমি পিডিয়া সবার ভূমিবিষয়ক নির্ভরযোগ্য সহযোগী হিসেবে কাজ করবে।

এ সময় বাংলায় লেখা ও বলার বৈশিষ্ট্যসহ ভূমি পিডিয়ার কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট ‘ভূমি অ্যাডভাইজার’ ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমিসেবা উদ্যোগের অন্যতম ভিত্তি বলে উল্লেখ করেন ভূমি সচিব।

প্রসঙ্গত, আইন, অধ্যাদেশ, রাষ্ট্রপতির আদেশ, বিধিমালা, নীতিমালা, নির্দেশিকা, পরিপত্র, প্রজ্ঞাপন, ম্যানুয়াল, গেজেট ও অন্যান্য সব ধরনের ভূমিবিষয়ক ডকুমেন্ট ভূমি পিডিয়ায় পাওয়া যাচ্ছে। এ ছাড়া পরবর্তীতে এখানে আলোচনার জন্য থাকবে ফোরাম এবং ব্লগ। ভূমিবিষয়ক বিবিধ বাস্তব সমস্যা এবং এর থেকে উত্তরণের উপায়ও জানা যাবে ভূমি পিডিয়া থেকে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত