logo
Tuesday , 23 January 2024
  1. সকল নিউজ

বিএনপির কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত অধিকাংশ নেতাকর্মী হতাশ

প্রতিবেদক
admin
January 23, 2024 9:45 am

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপির কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত অধিকাংশ নেতাকর্মী হতাশ। দলের সব পর্যায়ের নেতৃত্ব নিয়েও রয়েছে ক্ষোভ। এ অবস্থায় দল পুনর্গঠন নিয়ে জোর আলোচনা তুলছেন কেন্দ্র-তৃণমূলের মধ্যমসারির নেতারা। অন্যদিকে সিনিয়র নেতারা মনে করেন, বিষয়টি নির্ভর করছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তের ওপর।

নেতাকর্মীরা জানান, বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পর পর কাউন্সিলের মাধ্যমে নতুন নেতৃত্ব গঠন করার কথা। কিন্তু ২০১৬ সালের পর দলটির আর কোনো কাউন্সিল হয়নি। সেই কাউন্সিলে গঠিত নেতৃত্ব নিয়েই ২০২৪ সাল পর্যন্ত চলছে বিএনপি। এই সময়ে সব ধরনের আন্দোলন-কর্মসূচিতেই করুণভাবে ব্যর্থ হয়েছে বিএনপি। এ কারণে অতি দ্রুত দলের সব পর্যায়ে নেতৃত্ব পুনর্গঠন জরুরি।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য রফিক শিকদার বলেন, বিএনপিতে কারা ত্যাগী আর কারা বেঈমান তা এখন সবাই জানে। বেঈমানদের সরিয়ে দেওয়ার সময় এসেছে। বিএনপির কার্যক্রম গতিশীল করতে আগামী ৬ মাসের মধ্যে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত নেতৃত্ব পুনর্গঠনের পরিকল্পনা নেয়া উচিত।

মানিকগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি ড. খোন্দকার আকবর হোসেন বলেন, সাম্প্রতিক ব্যর্থতা থেকে বিএনপির শিক্ষা নেয়া উচিত। ব্যর্থদের সরিয়ে দিয়ে যোগ্যদের কমিটিতে জায়গা দেওয়া উচিত। দলের সব পর্যায়ের নেতাকর্মীদের কর্মকাণ্ড মূল্যায়ন করে নেতৃত্ব পুনর্গঠন করা দরকার। এছাড়া ব্যর্থ নেতাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেয়া দরকার।

এ বিষয়ে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, সার্বিক পরিস্থিতি নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করা হবে। দল পুনর্গঠনের ব্যাপারে তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, যোগ্য নেতৃত্বের অভাবেই বিগত কয়েক বছর ধরে সব ধরনের কর্মসূচিতে ব্যর্থ হয়েছে বিএনপি। এ কারণে অনেক ত্যাগী নেতাকর্মীকেও হারাতে হয়েছে। বিএনপির তৃণমূলে অনেক যোগ্য ও ত্যাগী নেতা রয়েছেন। তাদের সুযোগ দিতে হবে। দ্রুত নেতৃত্ব পুনর্গঠন না করলে ব্যর্থতার গোলকধাঁধা থেকে বিএনপির বের হয়ে আসার সুযোগ নেই।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

মার্কিন ররাষ্ট্র দপ্তরের মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ-পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পিবিআই প্রধান বনজের মামলায় সাংবাদিক ইলিয়াসের বিচার শুরু

প্রধানমন্ত্রী পুত্র জয়কে জড়িয়ে মিথ্যাচার, বিএনপির ষড়যন্ত্র পণ্ড

শেখ হাসিনাই সংকটকে সম্ভাবনায় রূপ দিতে পারেন: ওবায়দুল কাদের

এনবিআরের অনুসন্ধান: কাস্টম হাউসের সব দুর্নীতি চিহ্নিত হোক

তারেক রহমান ক্ষমতা অপব্যবহার করে দুর্নীতি করে গেছেন : হানিফ

বিএনপি-জামায়াত সাম্প্রদায়িকতার বিষবাষ্পে দেশকে ক্ষতবিক্ষত করতে চায় : নাছিম

সুখবর! মালয়েশিয়া যেতে বাংলাদেশি শ্রমিকদের কমলো খরচ, লাগবে না এজেন্ট

পিকে হালদারকে ধরে আনতে ইন্টারপোলের সহায়তা নেয়া হচ্ছে

বিদেশে পলাতক ৫০ অপরাধী দেশে ফেরাতে বিশেষ উদ্যোগ