logo
Wednesday , 10 January 2024
  1. সকল নিউজ

নতুন ছকে আমদানির তথ্য দিতে হবে বাংলাদেশ ব্যাংকে

প্রতিবেদক
admin
January 10, 2024 9:27 am

দেশের ব্যাংকগুলোর আমদানি পরবর্তী অর্থায়ন বা পোস্ট ইমপোর্ট ফাইন্যান্সিংয়ের (পিআইএফ) তথ্য জানতে চায় কেন্দ্রীয় ব্যাংক। আগামী মার্চ থেকে নতুন ছকে প্রতি তিন মাস অন্তর এ তথ্য বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে।

রোববার (৭ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২১ সালে জারি করা সার্কুলারে ভোগ্যপণ্য ও শিল্পের কাঁচামাল—এই দুটি খাতের এবং ২০২২ সালের সার্কুলারে ট্রেডিং পণ্য ও কৃষিজাত পণ্য খাতের পোস্ট ইমপোর্ট ফাইন্যান্সিংয়ের (পিআইএফ) সুবিধা অন্তর্ভুক্ত করা হয়। এসব খাতের পোস্ট ইমপোর্ট ফাইন্যান্সিংয়ের (পিআইএফ) তথ্য নতুন ছকে প্রতি তিন মাস অন্তর হার্ড ও সফট কপি ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে। একই সঙ্গে বিবরণীর একটি অনুলিপি ব্যাংকিং প্রবিধি ও নীতি (বিআরপিডি) বিভাগের টাস্কফোর্স সেলেও পাঠাতে হবে।

এ নির্দেশনা চলতি বছরের মার্চে সমাপ্ত ত্রৈমাসিক থেকে কার্যকর হবে। আগে জারি করা এ সংক্রান্ত অন্য শর্ত ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত