logo
Thursday , 4 January 2024
  1. সকল নিউজ

ঢাকায় ন্যায্যমূল্যে ডিম ও মুরগি বিক্রি শুরু

প্রতিবেদক
admin
January 4, 2024 4:15 pm

রাজধানীর যাত্রাবাড়ীর শনির আখড়ায় সরকার ঘোষিত ন্যায্যমূল্য বাস্তবায়নের লক্ষ্যে পোল্ট্রি ফিড, ডিম ও মুরগি সরাসরি খামারি ও পাইকারি আড়তের মাধ্যমে বিক্রি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

গতকাল বুধবার (৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় শনির আখড়া গবিন্দপুর বাজারে এ কার্যক্রমের উদ্বোধন করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

এ সময় উপস্থিত ছিলেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল, বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার, অ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্য ও শনির আখড়া বাজার কমিটির ব্যবসায়ীরা।

ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক সফিকুজ্জামান বলেন, পোল্ট্রি ও ডিমের দাম অনেক ক্ষেত্রে হঠাৎ করে বেড়ে যায়। বিভিন্ন মধ্যস্বত্বভোগীরা সাপ্লাই চেইনে ব্যাঘাত সৃষ্টি করে কৃত্রিম সংকট তৈরি করে পণ্যের মূল্য বাড়িয়ে দেয়। এই কার্যক্রমের ফলে প্রান্তিক খামারিরা সরাসরি এখানে তাদের খামারে উৎপাদিত ডিম ও মুরগি বিক্রি করার সুযোগ পাবে এবং মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য থাকবে না। এর ফলে ভোক্তারা ন্যায্যমূল্যে এখান থেকে সরাসরি মুরগি ও ডিম ক্রয় করতে পারবে।

এ সময় তিনি পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতিকে ঢাকা মহানগরীর অন্যান্য গুরুত্বপূর্ণ বাজারেও এ ধরনের কার্যক্রম পরিচালনার অনুরোধ জানান। এ প্রসঙ্গে তিনি খিলগাঁওয়ের মাংস ব্যবসায়ী মো, খলিলুর রহমানের উদাহরণ টেনে বলেন, এক খলিল সাহেবের সাহসী উদ্যোগের ফলে গরুর মাংস ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে এসেছে। বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের এই উদ্যোগের ফলে ডিম ও মুরগির বাজারেও স্বস্তি ফিরে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, ডিম ও মুরগির বাজারে সিন্ডিকেট ভাঙতে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। বড় বড় কর্পোরেট ব্যবসায়ীরা পোল্ট্রি ফিড উৎপাদন করে এবং খামারিদের কাছে উচ্চমূল্যে বিক্রি করে। ফলে প্রান্তিক খামারিরা অনেকটা অসহায় হয়ে পড়ে। তিনি প্রান্তিক খামারিদেরকে নিজস্বভাবে তৈরি পোল্ট্রি ফিড অপেক্ষাকৃত কম মূল্যে সরবরাহের কথা জানান।

এ সময় তিনি এই আড়ৎ থেকে খামারিদের উৎপাদিত ডিম খুচরা পর্যায়ে প্রতি পিস ১০ টাকা এবং ব্রয়লার মুরগি ১৭৫ কেজি মূল্যে বিক্রি করবেন বলে ঘোষণা দেন। এছাড়া, পর্যায়ক্রমে ঢাকা মহানগরীর বড় ১০টি গুরুত্বপূর্ণ বাজারেও এ কার্যক্রম সম্প্রসারিত করবেন বলেও জানান তিনি। এ বিষয়ে সরকারের সার্বিক সহযোগিতা কামনা করেন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি।

সর্বশেষ - সকল নিউজ