logo
Tuesday , 2 January 2024
  1. সকল নিউজ

ঘরে বসেই জানা যাবে কে কোন এলাকার ভোটার : ইসি

প্রতিবেদক
admin
January 2, 2024 4:08 pm

‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ চূড়ান্ত করে নির্বাচন কমিশন। এর মাধ্যমে ঘরে বসেই জানা যাবে ভোটকেন্দ্রের সব তথ্য। কোনো ভোটার তার হাতে থাকা মোবাইলে নির্বাচনী অ্যাপ লিখলেই এটা চলে আসবে।

সম্প্রতি নির্বাচন কমিশন থেকে এ তথ্য জানা গেছে। তবে যারা অ্যাপ ব্যবহার করতে পারেন না তাদের বাড়ি গিয়ে ভোটকেন্দ্রের বিষয়ে তথ্য জানাবেন প্রার্থীরা।

ভোটকেন্দ্র প্রসঙ্গে এর আগে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, অ্যাপটির মাধ্যমে একজন ভোটার ঘরে বসে তার ভোটার নম্বর জানতে পারবেন। পাশাপাশি তার ভোটার এলাকা, নির্বাচনী আসন, ভোটকেন্দ্রের নাম জানা যাবে। এতে ভোটকেন্দ্রের ছবি, ভোটকেন্দ্রের ভৌগোলিক অবস্থান ম্যাপসহ দেখা যাবে।

এর মাধ্যমে বিভাগওয়ারী আসনগুলোর তথ্য, যেমন- মোট ভোটার, মোট আসন, আসনের প্রার্থী, প্রার্থীদের বিস্তারিত তথ্যও (হলফনামা, আয়কর সম্পর্কিত তথ্য, নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণী) থাকবে।

এর মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর তথ্য জানা যাবে এবং সমসাময়িক তথ্যাবলি নোটিশ আকারে প্রদর্শিত হবে। অ্যাপের সাহায্যে প্রতি ২ ঘণ্টা অন্তর চলমান ভোটিং কার্যক্রমের তথ্য ও কত ভোট পড়লো, সেই তথ্যও থাকবে বলে জানান এই নির্বাচন কমিশনার।

আহসান হাবিব খান জানান, নির্বাচনী ফলাফলের সার্বিক অবস্থা, যেমন গণনা এবং ফলাফল বিশ্লেষণ নামে অপশনের মাধ্যমে একজন ভোটার পূর্ব নির্বাচন এবং বর্তমান নির্বাচনের ফলাফলের গ্রাফিক্যাল বর্ণনাও পাবেন।

প্রযুক্তিনির্ভর ভোট ব্যবস্থাপনার বিষয়টি নির্বাচন কমিশনের কর্মপরিকল্পনায় ছিল উল্লেখ করে অনলাইনে মনোনয়নপত্র দাখিল ও মোবাইল অ্যাপটিকে ‘যুগান্তকারী পদক্ষেপ’ বলে উল্লেখ করেন তিনি। তার মতে, নির্বাচন ব্যবস্থাপনাও এর মাধ্যমে ‘স্মার্ট বাংলাদেশের যুগে’ যুক্ত হলো।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা গেজেট আকারে প্রকাশ করতে শুরু করেছে নির্বাচন কমিশন।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে খসড়া ভোটকেন্দ্রের তালিকা গত ১৬ আগস্ট প্রকাশ করা হয়। কেন্দ্র নিয়ে দাবি-আপত্তি নিষ্পত্তি হয় ১১ সেপ্টেম্বর। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

নির্বাচন কমিশন আসনভিত্তিক ভোটার তালিকাও প্রকাশ করেছে নভেম্বরে। সেই অনুযায়ী, দেশে মোট ভোটার এখন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ; ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

জি-২০ সম্মেলনে বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিতে সর্বোচ্চ চেষ্টা করতে হবে

‘স্বাস্থ্যের চতুর্থ শ্রেণীর কোটিপতি কর্মচারী তারা’

চট্টগ্রামে রাতে পাহাড় ধসে নিহত ৪

পরমাণু অস্ত্রের হুমকি থেকে বিশ্বকে মুক্ত রাখার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

বিএনপির ৬ সংসদ সদস্যের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

নির্বাচন নিয়ে আর কেউ কোনো কথার সুযোগ পাবে না: প্রধানমন্ত্রী

বাংলাদেশের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ

থার্টি ফার্স্ট নাইটে ঢাকায় সব ধরনের অনুষ্ঠান নিষিদ্ধ

বিএনপির চরিত্র বদলায়নি, তাদের মুখে গণতন্ত্র মানায় না : প্রধানমন্ত্রী

মিউনিখ নিরাপত্তা সম্মেলন জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী