logo
Thursday , 14 December 2023
  1. সকল নিউজ

বাংলাদেশের জন্য ঋণের দ্বিতীয় কিস্তি অনুমোদন আইএমএফের

প্রতিবেদক
admin
December 14, 2023 9:34 am

বাংলাদেশের জন্য ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ২০ লাখ ডলার অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা।মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে সংস্থাটির নির্বাহী পর্ষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইএমএফ গত জানুয়ারিতে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। গত ফেব্রুয়ারির শুরুতেই প্রথম কিস্তির ৪৭ কোটি ৬৩ লাখ ডলার ছাড় হয়। সাত কিস্তিতে ৪২ মাসে পুরো ঋণ পাওয়ার কথা রয়েছে। ঋণের গড় সুদের হার ২ দশমিক ২ শতাংশ।

এই প্যাকেজে দুই ধরনের ঋণ রয়েছে। এর মধ্যে বর্ধিত ঋণ সহায়তা বা বর্ধিত তহবিল (ইসিএফ অ্যান্ড ইএফএফ) থেকে পাওয়া যাবে ৩৩০ কোটি ডলার। আর রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় পাওয়া যাবে ১৪০ কোটি ডলার।

২০২৬ সাল পর্যন্ত এ ঋণ কর্মসূচি চলাকালে বাংলাদেশকে বিভিন্ন ধরনের শর্ত পরিপালন ও সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। দ্বিতীয় কিস্তিতে এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ), এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটির (ইএফএফ) আওতায় ৪৬ কোটি ৩০ লাখ ডলার এবং আরএসএফের আওতায় ২১ কোটি ৯০ লাখ ডলার ছাড় করা হয়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ ঋণের তৃতীয় কিস্তি ছাড় হবে ডিসেম্বরভিত্তিক অগ্রগতির ওপর। ডিসেম্বর শেষে নিট রিজার্ভে নতুন লক্ষ্যমাত্রা দেওয়া হতে পারে সাড়ে ১৭ বিলিয়ন ডলার।

গত অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য ৩ লাখ ৪৫ হাজার ৬০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেয় আইএমএফ। তবে বছর শেষে সে লক্ষ্যমাত্রা থেকে ৬ হাজার ৬০০ কোটি টাকা পিছিয়ে ছিল এনবিআর। চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কমিয়ে নির্ধারণ করা হয় ৪ লাখ ১ হাজার কোটি টাকা।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

পদ্মা সেতুর উদ্বোধন দেশজুড়ে নিরাপত্তা জোরদার

ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে জবিতে আটক ঢাবি শিক্ষার্থী

১০ ডিসেম্বর ঘিরে জনমনে আতঙ্ক : রাজধানীর নিরাপত্তায় শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত

এডিস মশার লার্ভা: জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা জরিমানা

নির্বাচন বর্জন করে বিএনপি নতুন করে ষড়যন্ত্র করছে : কাদের

দেশে কমিটি বাণিজ্য ও দুর্নীতির টাকায় লন্ডন ক্যাসিনোতে ফূর্তি করছে তারেক

গণঅধিকারের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ, যা বললেন রেজা কিবরিয়া

ঐক্যবদ্ধভাবে রাজনীতি করতে হবে: অর্থমন্ত্রী

শান্তিরক্ষীদের গুলিতে কঙ্গোয় হতাহত, ক্ষুব্ধ জাতিসংঘ মহাসচিব

অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ