logo
Saturday , 8 July 2023
  1. সকল নিউজ

এডিস মশার লার্ভা: জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা জরিমানা

প্রতিবেদক
admin
July 8, 2023 1:37 pm

রাজধানীর মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশার লার্ভা পাওয়ায় এই জরিমানা করা হয়েছে। ডেঙ্গু মোকাবিলায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অভিযানের অংশ হিসেবে শনিবার এই জরিমানা করা হয়।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম শনিবার সকালে আকস্মিক পরিদর্শনে কয়েকশ ফ্ল্যাটের ওই আবাসিক এলাকায় যান। এ সময় জাপান গার্ডেন সিটির কয়েকটি বহুতল ভবনের বেইজমেন্ট দেখেন তিনি।

তিনটি ভবনের বেইজমেন্টে গিয়ে প্রতিটিতেই গাড়ি ধোয়ার পর জমে থাকা পানিতে এডিস মশার অসংখ্য লার্ভা দেখতে পান মেয়র। জীবন্ত মশাও সেখানে ওড়াউড়ি করছিল।

এ সময় ডিএনসিসি মেয়র জাপান গার্ডেন সিটি ফ্ল্যাট ওনার্স কল্যাণ সমিতির প্রতিনিধিদের কাছে জানতে চান, এখানে এত মশা কীভাবে এল?

সমিতির সাধারণ সম্পাদক শহীদুর রহমান বলেন, আমরা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি। কিন্তু সিটি করপোরেশনের লোকজন কখনও এখানে মশা মারতে আসে না।

নিয়মিত পরিষ্কার করলে মশার লার্ভা কীভাবে জমল- মেয়রের এই প্রশ্নে কোনো উত্তর দেননি শহীদুর রহমান।

তখন আতিকুল ইসলাম বলেন, ভবনের ভেতরে জমে থাকা পানি সিটি করপোরেশন পরিষ্কার করবে না। এসব ভবনে আমাদের কর্মীরা ঢুকতে পারে না। শুধু এই এলাকা না ঢাকার অনেক বহুতল ভবনে, বাড়িতে আমাদের কর্মীদের ঢুকতে বাধা দেওয়া হয়।”

এর পর এডিস মশার লার্ভা পাওয়ায় জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন মাহমুদ।

তিনি বলেন, এখানে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ কারণে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে কল্যাণ সমিতির সভাপতি বা সাধারণ সম্পাদকের তিন মাসের কারাদণ্ড হবে।

এবার ঢাকায় এইডিস মশার বিস্তার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি হওয়ায় ডেঙ্গু ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ - সকল নিউজ