logo
Sunday , 10 December 2023
  1. সকল নিউজ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে: এরদোগান

প্রতিবেদক
admin
December 10, 2023 9:40 am

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংস্কার আনার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

অন্যান্য দেশের বিপুল সমর্থন সত্ত্বেও গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটোতে ভেস্তে যাওয়ার পর শনিবার ইস্তাম্বুলে মানবাধিকারবিষয়ক এক সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

রয়টার্স জানিয়েছে, শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সংস্কার আনার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। একই সঙ্গে জাতিসংঘে তোলা সংযুক্ত আরব আমিরাতের গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটোদানের নিন্দা জানিয়েছেন তিনি।

ইস্তাম্বুলে মানবাধিকার সম্মেলনে দেওয়া বক্তৃতায় এরদোগান বলেন, যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবি কেবল মার্কিন ভেটোর কারণে নাকচ হয়ে গেছে। এটাই কি ন্যায়বিচার?

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে সংস্কার করতে হবে।

জাতিসংঘের সদর দপ্তর নিউইয়র্কে শুক্রবার সন্ধ্যায় (স্থানীয় সময়) গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবটি তোলা হয়। মুখে মুখে গাজায় যুদ্ধবিরতি, বেসামরিক জনগণের পূর্ণ নিরাপত্তার নীতিঘোড়া ছোটালেও বরাবরের মতো এবারও গাজায় ইসরাইলের পৈশাচিক হত্যাযজ্ঞ বন্ধের বড় বাধা হয়ে দাঁড়াল দোসর যুক্তরাষ্ট্রই। সুতরাং ফিলিস্তিনিদের হত্যায় আর কোনো আন্তর্জাতিক বাধা থাকল না গাজায়।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য। শেষ পর্যন্ত ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি আটকে যায়।

প্রস্তাব আটকের পক্ষে যুক্তি হিসেবে জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত রবার্ট উড বলেন, প্রস্তাবটি ভারসাম্যপূর্ণ নয়। এতে বাস্তবতা প্রতিফলিত হয়নি।

তবে গাজা ইস্যুতে এখন পর্যন্ত নিরাপত্তা পরিষদকে অকার্যকর করে রাখার জন্য যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছে রাশিয়া। এর ফলে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ ও মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত দিমিত্রি পোলিয়ানস্কি।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বিশ্বব্যাংকের প্রতিবেদন আকর্ষণীয় প্রবৃদ্ধি অর্জন বাংলাদেশের

বিশ্ব বাঁচাতে যুদ্ধকে না বলুন: প্রধানমন্ত্রী

ঢাকায় বৃহস্পতিবার, শনিবার সারাদেশে বিএনপির বিক্ষোভ

সহপাঠী খুনের বিচার চেয়ে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

বাংলাদেশ বিরোধী আল জাজিরার ষড়যন্ত্রের চিত্র – যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে সক্রিয় ভূমিকা পালন

কাল থেকে ঈদযাত্রায় ট্রেনে ভ্রমণ শুরু

মেট্রোরেল : আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন অক্টোবরে

কানাডার সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদারের উদ্যোগ

যশোরের জনসভা ঐতিহাসিক জনসমুদ্রে পরিণত হবে: ওবায়দুল কাদের

বিটুমিনে পলিথিন মেশালে কমবে দূষণ