logo
Wednesday , 22 November 2023
  1. সকল নিউজ

ভোট পর্যবেক্ষণে ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানালো ইসি

প্রতিবেদক
admin
November 22, 2023 4:18 pm

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৮ দেশ ও সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানিয়েছে।

এসব দেশ ও সংস্থাগুলো হলো- ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর।

এর মধ্যে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিজ অব সাউথ এশিয়া (ফেমবুসা) ভুক্ত পাঁচটি দেশকে নিজ খরচে আমন্ত্রণ জানিয়েছে ইসি। এছাড়া অ্যাসোসিয়েশন অব ওয়ার্ল্ড ইলেকশন বডিস (এ-ওয়েভ)-ভুক্ত ১৬টি দেশ ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর ১০টি সদস্য দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। চীন, জাপান ও সিঙ্গাপুরকে পর্যবেক্ষণে আমন্ত্রণ জানানো হয়েছে একক দেশ হিসেবে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানিয়েছেন, যেসব দেশ তাদের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানায়, সেসব দেশ সংস্থাকে আমন্ত্রণ জানাচ্ছে তারা।

তিনি আরও জানান, ১২ দেশের পর্যবেক্ষক ও বিভিন্ন সংস্থা সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে আবেদন জানিয়েছে। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিদেশিরা ভোট পর্যবেক্ষণের আবেদন করতে পারবে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে। আবেদন পর্যালোচনা করে অনুমোদন দেবে কমিশন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

পদ্মা সেতুসংলগ্ন ‘বঙ্গবন্ধু অপেরা হাউজ’ নির্মাণের পরিকল্পনা

পর্যটনে বাংলাদেশ-নেপাল-মালদ্বীপের মধ্যে সহযোগিতার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

ক্ষমতার পরিবর্তন হলে সব উন্নয়ন বিনষ্ট হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জাপান সফর শেষে ওয়াশিংটনের পথে প্রধানমন্ত্রী

তেল গ্যাস বিদ্যুতের দাম বাড়াতে-কমাতে পারবে সরকার, সংশোধন হচ্ছে আইন

শুভেচ্ছা বিনিময় করতে গিয়েও কথা বলা যায়: কাদের

নিষেধাজ্ঞা শেষের ১৪ ঘণ্টার মাথায় ঘাটে ১২ টন ইলিশ

ঢাকায় বৃহস্পতিবার, শনিবার সারাদেশে বিএনপির বিক্ষোভ

আমরা আর পেছনে ফিরে তাকাব না : শেখ হাসিনা

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ, মাঝ নদীতে আটকা ২ ফেরি