logo
Monday , 2 October 2023
  1. সকল নিউজ

দৃষ্টিনন্দন পূর্বাচল এক্সপ্রেসওয়ে উদ্বোধনের অপেক্ষায়

প্রতিবেদক
admin
October 2, 2023 9:24 am

দ্রুত গতির যানবাহন চলাচলের জন্য ১২ লেনের প্রশস্ত সড়ক, দু’পাশে দৃষ্টিনন্দন লেক, পার্শ্ব সড়ক। এসব সুবিধা নিয়ে নির্মিত হয়েছে পূর্বাচল এক্সপ্রেসওয়ে। রাজধানীর কুড়িল থেকে নারায়ণগঞ্জের কাঞ্চন সেতু পর্যন্ত সাড়ে বারো কিলোমিটার এই সড়কটি নির্মাণ করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক। ৮ বছর ধরে চলা নির্মাণকাজ শেষে আগামী মাসে উদ্বোধনের অপেক্ষায় দেশের সবচেয়ে দৃষ্টিনন্দন এই সড়কটি।

রাজধানীর পূর্বদিকের কুড়িল, ডুমনি, বোয়ালিয়া ও নারায়নগঞ্জের রূপগঞ্জ উপজেলা নিয়ে গড়ে ওঠা পরিকল্পিত নতুন শহর পূর্বাচলে নির্মিত হয়েছে দৃষ্টি নন্দন এক্সপ্রেসওয়ে।

কুড়িল থেকে নারায়নগঞ্জের কাঞ্চন ব্রিজ পর্যন্ত সেনাবাহিনীর তত্ত্বাবধানে প্রায় সাড়ে ১২ কিলোমিটার এই সড়ক নির্মাণ করছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক।

বহুমাত্রিক সুবিধা নিয়ে তৈরি হচ্ছে পূর্বাচল এক্সপ্রেসওয়ে। প্রকল্পের কুড়িল থেকে বালু নদ পর্যন্ত সাড়ে পাঁচ কিলোমিটার অংশ ১২ লেনের। এর মধ্যে চার লেন স্থানীয় এবং কমগতির যানবাহন চলাচলের জন্য। আর বাকি ৮ লেন দিয়ে চলবে দ্রুতগতির যানবাহন। বালু নদ থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত বাকি পথ ১০ লেনের।

প্রকল্পের ১২ কিলোমিটার অংশে থাকছে ৫টি চতুর্র্মূখী সংযোগ বা জাংশন, ১৩টি ওভার ব্রিজ, ৬টি ফুটওভার ব্রিজ, ৬টি আন্ডার পাস, দু’পাশে ১০০ ফুট চওড়া খাল। এক্সপ্রেসওয়ের উভয় পাশে ২৫ কিলোমিটার ওয়াকওয়ে নির্মিত হয়েছে।

দেশের উত্তর, পূর্ব ও দক্ষিণ অঞ্চলগামী যানবাহন রাজধানীর যানজট এড়িয়ে এই সড়ক দিয়ে স্বল্পসময়ে গন্তব্যে যেতে পারবে।

নারায়নগঞ্জের মদনগঞ্জ থেকে কুড়িল পর্যন্ত মেট্রোরেলের পিলার নির্মাণের জন্য এক্সপ্রেসওয়ের মাঝ বরাবর ৪ মিটার প্রশস্থ জায়গা রাখা হয়েছে। মেট্রোরেলের নির্মাণ কাজের জন্য সড়কের কোনো অংশ ভাঙ্গা পড়বে না বলে জানান প্রকল্প পরিচালক এম এম এহসান জামীল।

জমি অধিগ্রহণসহ প্রকল্পের যাবতীয় কাজের জন্য ১০ হাজার ৩২৯ কোটি টাকা ব্যয় হলেও এই সড়কে চলাচলের জন্য কোনো টোল দিতে হবে না।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত