logo
Wednesday , 30 August 2023
  1. সকল নিউজ

জাপা ও বিএনপির আমলে রেলওয়ের উন্নয়ন হয়নি : রেলমন্ত্রী

প্রতিবেদক
admin
August 30, 2023 3:36 pm

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, জাতীয় পার্টি, বিএনপি, জামায়াত সরকারের আমলে রেলওয়ের কোনো উন্নয়ন হয়নি। তবে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার রেলের ব্যাপক উন্নয়ন করেছে। যমুনা সেতু (বঙ্গবন্ধু সেতু) দিয়ে রেল চলাচলের কারণে উত্তরের সঙ্গে ঢাকার যোগাযোগ সহজ হয়েছে। যমুনা সেতুর পাশে আরেকটি ব্রডগেজ লাইন নির্মাণ হচ্ছে। আগামী এক বছরের মধ্যে এই লাইনের কাজ সম্পন্ন হবে। এটি নির্মাণ সম্পন্ন হলে গাইবান্ধা এক্সপ্রেস ট্রেন চালু করা হবে। তিনবিঘা নামে একটি ট্রেন চালু করা হবে। এটি ঢাকা থেকে লালমনিরহাটের মধ্যে চলাচল করবে। এরপর এই রুটে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। সিঙ্গেল গেজ লাইনকে ডাবল গেজ লাইনে পরিণত করা হবে।
গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া থেকে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন পর্যন্ত চলাচল করা রামসাগর এক্সপ্রেস ট্রেন পুনরায় উদ্বোধনকালে এসব কথা বলেন রেলমন্ত্রী। গতকাল মঙ্গলবার গাইবান্ধার বোনারপাড়া রেলস্টেশনে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এর আগে সকাল ১০টায় বোনারপাড়া রেলস্টেশন চত্বরে সুধি সমাবেশের আয়োজন করা হয়। সাঘাটা উপজেলা আওয়ামী লীগ এ সমাবেশের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি সামসিল আরেফিন। বক্তব্য রাখেন- রেলমন্ত্রী, জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম, গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন, ফুলছড়ি উপজেলা চেয়ারম্যান জিএম সেলিম পারভেজসহ স্থানীয় নেতারা।
সুধি সমাবেশে রেলমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকতে দেশে কোনো উন্নয়ন ছিল না, ছিল লুটপাট, অগ্নি সন্ত্রাস। তারা যানবাহন জ্বালিয়ে দিয়েছে, মানুষ হত্যা করেছে। আওয়ামী লীগ ক্ষমতায় এসে অনেক উন্নয়ন করেছে। ২০৩০ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।
রেলমন্ত্রী বলেন, নদীভাঙনের কারণে এ অঞ্চলে কোনো উন্নয়ন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক কৃষি পদ্ধতি চালুর মাধ্যমে এ এলাকার উন্নয়ন তরান্বিত করেছেন। যাদের ঘরবাড়ি নেই, তাদের ঘরবাড়ি করে দিয়েছেন।
তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১১ সালে সড়ক বিভাগ থেকে রেল বিভাগকে পৃথক করেছে। এসব উন্নয়ন কাজ বাস্তবায়ন করতে হলে সরকারকে সময় দিতে হবে। কারণ নির্বাচনের আর চার মাস বাকি। নির্বাচনে যদি আমাদের ভোট না দেন, এসব কাজ করার সুযোগ না দেন, তাহলে এসব কাজ আমরা করতে পারব না। এজন্য শেখ হাসিনাকে আবার ক্ষমতা আনতে হবে। আপনারা নৌকার পাশে থাকবেন, শেখ হাসিনার পাশে থাকবেন।
তিনি আরো বলেন, বিএনপি-জামায়াত নির্বাচনে আসতে চায় না। তারা জনগণকে ভয় পায়। কিন্তু আওয়ামী লীগ একদিনের দল নয়। তারা জনগণের ভালোবাসা, বিশ্বাস ও আস্থা নিয়ে রাজনীতি করে। আমাদের প্রধানমন্ত্রী সেই রাজনীতি করে। তার প্রমাণ আপনারা পেয়েছেন।
রেল সূত্র জানায়, রামসাগর এক্সপ্রেস ট্রেনটি আগে বোনারপাড়া থেকে গাইবান্ধা হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করত। ২০১১ সালে এটি বন্ধ হয়ে যায়। এরপর ট্রেনটি চালুর দাবিতে স্থানীয় লোকজন আন্দোলন করেন। তাদের দাবির মুখে ট্রেনটি চালু করা হয়েছে। এখন থেকে ট্রেনটি পঞ্চগড় পর্যন্ত যাবে। প্রতিদিন ভোর সাড়ে ৫টায় ট্রেনটি বোনারপাড়া স্টেশন থেকে ছাড়বে। সবগুলো স্টেশনে থেমে পঞ্চগড়ে গিয়ে আবার ফিরে আসবে ট্রেনটি।
এদিকে উদ্বোধনের পর রামসাগর এক্সপ্রেসে করে বোনারপাড়া থেকে সাদুল্লাপুরের নলডাঙ্গা রেলস্টেশনে যান রেলমন্ত্রী। সেখানে প্রথমে স্টেশনের আধুনিকায়নের কাজের উদ্বোধন করেন। এরপর বেলা সোয়া ৩টার দিকে নলডাঙ্গা উচ্চবিদ্যালয় মাঠে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশ নেন তিনি।

সর্বশেষ - সকল নিউজ