logo
Tuesday , 29 August 2023
  1. সকল নিউজ

গ্যাসের জোগান নিশ্চিতে এলএনজি ঘিরে পরিকল্পনা

প্রতিবেদক
admin
August 29, 2023 9:32 am

চাহিদার তুলনায় দেশীয় গ্যাসের পর্যাপ্ত উৎপাদন না থাকায় এলএনজি আমদানির দিকে ঝুঁকতে হচ্ছে সরকারের। সেই সঙ্গে ভবিষ্যতে গ্যাসের চাহিদা পূরণে এলএনজি আমদানির অবকাঠামোগত সক্ষমতা তৈরির চেষ্টা চলছে।সরকারের পরিকল্পনা অনুযায়ী, বিদ্যমান দুটি এলএনজি টার্মিনালের বাইরে আরো ২টি এলএনজি টার্মিনাল বাস্তবায়নের কাজ করছে।

জ্বালানি সংকট নিরসনে ২০২১ থেকে ২০৪১ সাল পর্যন্ত একটি পরিকল্পনা প্রণয়ন করেছে বাংলাদেশ তেল গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)। এ পরিকল্পনায় ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে অনুসন্ধানের পাশাপাশি বিদেশ থেকে এলএনজি আমদানির ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১৯ আগস্ট থেকে দেশে এলএনজি আমদানি শুরু হয়। এক্সিলারেট এনার্জি দৈনিক ৫০০ এমএমসিএফডি গ্যাস সরবরাহের একটি ভাসমান টার্মিনাল স্থাপন করে। পরের বছর ২০১৯ সালের ৩০ এপ্রিল দেশীয় কোম্পানি সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড আরো ৫০০ এমএমসিএফডি ক্ষমতার একটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করে।

এ ২ টার্মিনাল দিয়ে দৈনিক ১ হাজার এমএমসিএফডি সরবরাহের সক্ষমতা থাকলেও গড়ে সরবরাহ করা যাচ্ছে ৭০০ এমএমসিএফডি। ভবিষ্যৎ চাহিদার কথা বিবেচনায় রেখে দুটি এলএনজি টার্মিনাল স্থাপনের কাজ করছে সরকার।

জ্বালানি বিভাগ সূত্রে জানা যায়, এক্সিলারেট এনার্জি বিদ্যমান টার্মিনাল থেকে আরো বেশি পরিমাণ এলএনজি সরবরাহে সক্ষমতা বৃদ্ধি করতে আগ্রহী। সে বিষয়ে জ্বালানি বিভাগে একটি প্রস্তাব এরই মধ্যে জমা দিয়েছে। এই প্রস্তাব প্রক্রিয়াধীন। একই সঙ্গে কক্সবাজার জেলার মাতারবাড়ী এলাকায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ল্যান্ড বেজড এলএনজি টার্মিনাল’ নির্মাণ করতে প্রকল্প গ্রহণ করেছে জ্বালানি বিভাগ। প্রকল্পটি বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২৪ থেকে ২০২৮ সালের মধ্যে।

পেট্রোবাংলা থেকে জানা যায়, প্রতিবেশী ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে আরএলএনজি আমদানির লক্ষ্যে কাজ করছে সরকার। এ লক্ষ্যে এরই মধ্যে আইওসিএল এবং এইচ-এনার্জির সঙ্গে পেট্রোবাংলা এমওইউ স্বাক্ষর করেছে। এখন গ্যাস সাপ্লাই অ্যাগ্রিমেন্ট চূড়ান্তের কাজ চলছে।

উল্লেখ্য, গত অর্থবছরেও প্রায় ৩৬ হাজার কোটি টাকার এলএনজি আমদানি করতে হয়েছে। বর্তমানে প্রায় ৪ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে ৩ থেকে ৩২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। যার মধ্যে দেশীয় উৎস থেকে প্রায় ৭৫ শতাংশ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

‘শেখ হাসিনাকে ২৩ বার হত্যাচেষ্টা, খালেদা জিয়াকে একবারও নয়’

দলে মির্জা ফখরুলের গ্রহণযোগ্যতা নেই বললেই চলে!

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

বিচারপতি মানিকের ওপর হামলা: বিএনপির ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

বিএনপির জন্মই হত্যা-খুন আর ষড়যন্ত্রের মধ্যদিয়ে : মতিয়া চৌধুরী

বিএনপি প্রতিশ্রুতি দিয়ে ভোট নিয়ে দেশে উন্নয়ন করেনি : স্বাস্থ্যমন্ত্রী

ক্ষমতায় গেলে কি পদ্মা সেতু-মেট্রোরেল ভেঙে ফেলবেন: ফখরুলকে কাদের

এবার শান্তিরক্ষা মিশন নিয়ে ষড়যন্ত্রের জাল বুনলো বিএনপি

রাজনীতি করার ইস্যু খুঁজে পাচ্ছে না বিএনপি

নির্বাচন নিয়ে সব চক্রান্ত মোকাবিলা করে ক্ষমতায় এসেছি : প্রধানমন্ত্রী