logo
Tuesday , 29 August 2023
  1. সকল নিউজ

গ্যাসের জোগান নিশ্চিতে এলএনজি ঘিরে পরিকল্পনা

প্রতিবেদক
admin
August 29, 2023 9:32 am

চাহিদার তুলনায় দেশীয় গ্যাসের পর্যাপ্ত উৎপাদন না থাকায় এলএনজি আমদানির দিকে ঝুঁকতে হচ্ছে সরকারের। সেই সঙ্গে ভবিষ্যতে গ্যাসের চাহিদা পূরণে এলএনজি আমদানির অবকাঠামোগত সক্ষমতা তৈরির চেষ্টা চলছে।সরকারের পরিকল্পনা অনুযায়ী, বিদ্যমান দুটি এলএনজি টার্মিনালের বাইরে আরো ২টি এলএনজি টার্মিনাল বাস্তবায়নের কাজ করছে।

জ্বালানি সংকট নিরসনে ২০২১ থেকে ২০৪১ সাল পর্যন্ত একটি পরিকল্পনা প্রণয়ন করেছে বাংলাদেশ তেল গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)। এ পরিকল্পনায় ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে অনুসন্ধানের পাশাপাশি বিদেশ থেকে এলএনজি আমদানির ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১৯ আগস্ট থেকে দেশে এলএনজি আমদানি শুরু হয়। এক্সিলারেট এনার্জি দৈনিক ৫০০ এমএমসিএফডি গ্যাস সরবরাহের একটি ভাসমান টার্মিনাল স্থাপন করে। পরের বছর ২০১৯ সালের ৩০ এপ্রিল দেশীয় কোম্পানি সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড আরো ৫০০ এমএমসিএফডি ক্ষমতার একটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করে।

এ ২ টার্মিনাল দিয়ে দৈনিক ১ হাজার এমএমসিএফডি সরবরাহের সক্ষমতা থাকলেও গড়ে সরবরাহ করা যাচ্ছে ৭০০ এমএমসিএফডি। ভবিষ্যৎ চাহিদার কথা বিবেচনায় রেখে দুটি এলএনজি টার্মিনাল স্থাপনের কাজ করছে সরকার।

জ্বালানি বিভাগ সূত্রে জানা যায়, এক্সিলারেট এনার্জি বিদ্যমান টার্মিনাল থেকে আরো বেশি পরিমাণ এলএনজি সরবরাহে সক্ষমতা বৃদ্ধি করতে আগ্রহী। সে বিষয়ে জ্বালানি বিভাগে একটি প্রস্তাব এরই মধ্যে জমা দিয়েছে। এই প্রস্তাব প্রক্রিয়াধীন। একই সঙ্গে কক্সবাজার জেলার মাতারবাড়ী এলাকায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ল্যান্ড বেজড এলএনজি টার্মিনাল’ নির্মাণ করতে প্রকল্প গ্রহণ করেছে জ্বালানি বিভাগ। প্রকল্পটি বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২৪ থেকে ২০২৮ সালের মধ্যে।

পেট্রোবাংলা থেকে জানা যায়, প্রতিবেশী ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে আরএলএনজি আমদানির লক্ষ্যে কাজ করছে সরকার। এ লক্ষ্যে এরই মধ্যে আইওসিএল এবং এইচ-এনার্জির সঙ্গে পেট্রোবাংলা এমওইউ স্বাক্ষর করেছে। এখন গ্যাস সাপ্লাই অ্যাগ্রিমেন্ট চূড়ান্তের কাজ চলছে।

উল্লেখ্য, গত অর্থবছরেও প্রায় ৩৬ হাজার কোটি টাকার এলএনজি আমদানি করতে হয়েছে। বর্তমানে প্রায় ৪ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে ৩ থেকে ৩২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। যার মধ্যে দেশীয় উৎস থেকে প্রায় ৭৫ শতাংশ।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারের ধারাবাহিকতা দরকার : বস্ত্র ও পাটমন্ত্রী

টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে বিএনপির ডোনাররা

বারবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, কী চাইছেন কিম জং উন!

বাংলাদেশের মসৃণ উত্তরণের জন্য বিশ্বব্যাংকের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে বাংলাদেশের : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপির নির্বাচন বানচালের ষড়যন্ত্র, খালেদাপন্থীদের ক্ষোভ

ঢাকা থেকে কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ ‘বিশেষ ট্রেন’ : রেলওয়ে কর্তৃপক্ষ

কর্মযজ্ঞ চলছে , অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু

‘বিএনপি-জামায়াতের সন্ত্রাসীদের উচিত শিক্ষা দিতে যুবলীগই যথেষ্ট’

প্রমাণ করেছি আ.লীগের অধীনে নির্বাচন সুষ্ঠু হয়: প্রধানমন্ত্রী