logo
Monday , 28 August 2023
  1. সকল নিউজ

সরকারি নিরাপত্তা সহায়তা প্রকল্পে বাংলাদেশকে যুক্ত করলো জাপান

প্রতিবেদক
admin
August 28, 2023 9:36 am

প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে বাংলাদেশকে সরকারি নিরাপত্তা সহায়তা বা অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স (ওএসএ) প্রকল্পে যুক্ত করেছে জাপান। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি গতকাল শনিবার এক আলোচনা সভায় এ তথ্য জানান। নতুন এই কর্মসূচিতে প্রথম বছর যে চার দেশকে জাপান যুক্ত করেছে, বাংলাদেশ তাদের অন্যতম।

জাপান দূতাবাসে ‘বাংলাদেশ-জাপান কৌশলগত সম্পর্ক বাস্তবায়ন: কূটনৈতিক, অর্থনৈতিক ও জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক’ শীর্ষক ঐ আলোচনা সভার আয়োজন করে প্যান এশিয়া রিসার্চ ইনস্টিটিউট (পারি)। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আলোচনা সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দীন আহমদের লিখিত বক্তব্য পড়ে শোনানো হয়। সভায় আরো বক্তব্য দেন প্যান পারির প্রেসিডেন্ট ইউওজি আন্দো ও নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল মামুন।

২০২২ সালে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে ‘সরকারি নিরাপত্তা সহায়তা’ প্রকল্প গ্রহণ করে জাপান। এর মাধ্যমে সশস্ত্র বাহিনী এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোকে প্রয়োজনীয় উপকরণ ও সরঞ্জাম প্রদানের পাশাপাশি অবকাঠামো উন্নয়নে সহায়তা করে দেশটি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ২০১৪ সালে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের ঢাকা সফর ও ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর দুই দেশের সম্পর্কে বিশেষ গতি এনেছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বেড়েছে। এই প্রথমবারের মতো দুই দেশের মধ্যে বাণিজ্য চার বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

তিনি বলেন, ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে ঢাকার কানেক্টিভিটি বাড়ানোর কার্যক্রম চলছে। এতে সহায়তা দিচ্ছে জাপান। বাংলাদেশ-জাপান আগামী দিনে একসঙ্গে এগিয়ে যাবে বলেও প্রত্যাশা করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট করার লক্ষ্যে সমীক্ষা চলছে। এটি হলে, দুই  দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

মুদ্রানীতি ঘোষণা, টাকার জোগান আরও বাড়াবে কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ সফরে আসছেন মহানবী (স.) এর বংশধর সায়্যিদ মাহমুদ মাদানী

এবার জাহাঙ্গীরের মায়ের উপর ক্ষেপেছে গাজীপুরবাসী

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠক খেলাপি ঋণ নিয়ে আইএমএফের উদ্বেগ

নতুন সরকারের সামনে যেসব চ্যালেঞ্জ, জানালেন কাদের

বিএনপি নাশকতা করলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করবে আওয়ামী লীগ: তথ্যমন্ত্রী

বিএনপি সবসময় গণতন্ত্রের পথকে ভয় পায় : সেতুমন্ত্রী

রোজার আগে ভারতকে পেঁয়াজ-চিনির রপ্তানি বাড়ানোর অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

মার্কিন দূতাবাসে ইমেইল পাঠানোর বিষয়টি সম্পূর্ণ মিথ্যা: ড. সেলিম মাহমুদ

চট্টগ্রাম-৮ উপ নির্বাচনে চলছে ভোটগ্রহণ, ভোট দিলেন নৌকার প্রার্থী নোমান