logo
Monday , 24 July 2023
  1. সকল নিউজ

৬ মিলিয়ন সোলার হোম সিস্টেমে ২ কোটি মানুষ আলোকিত

প্রতিবেদক
admin
July 24, 2023 9:16 am

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেছেন, দেশের অফ-গ্রিড এলাকায় বসবাসরত ২ কোটি লোককে ৬ মিলিয়ন সোলার হোম সিস্টেমের মাধ্যমে আলোকিত করা হচ্ছে। সোলার মিনিগ্রিডের মাধ্যমে মানসম্পন্ন বিদ্যুৎ দেওয়া হচ্ছে। আমাদের দেশে সাতটি সোলার পার্ক করা হয়েছে। প্রায় ১ লাখ বায়ু গ্যাস প্লান্ট রয়েছে। ন্যাশনাল রিনিউয়াল এনার্জি ল্যাবরেটরির সহযোগিতায় বাংলাদেশে উইন্ড রিসোর্স ম্যাপ প্রস্তুত করা হয়েছে। পাঁচটি প্রকল্পের মাধ্যমে বায়ু থেকে ২৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে।

ভারতের গোয়ায় গতকাল জি-২০ উপলক্ষে এনার্জি ট্রানজিশন মিনিস্টারিয়াল মিটিংয়ে তিনি এসব কথা বলেন। নসরুল হামিদ আরও বলেন, নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়াও চলছে। সমন্বিত জ্বালানি এবং বিদ্যুৎ মহাপরিকল্পনায়ও নবায়নযোগ্য জ্বালানি বিশেষ গুরুত্ব পাচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি (সৌর, বায়ু, হাইড্রো ইত্যাদি), পারমাণবিক বিদ্যুৎ আমদানি (হাইড্রো), হাইড্রোজেন, অ্যামোনিয়া, সিসিএস (কার্বন ডাইঅক্সাইড) ক্যাপচার ও কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। ২০৪১ সালের মধ্যে পরিচ্ছন্ন জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে দেশ। আমাদের বিদ্যুৎ ব্যবহারের ধরন অনেক উন্নত দেশ থেকে আলাদা।

 সৌরশক্তিকে বেস লোড পাওয়ার হিসেবে ব্যবহারের জন্য এখনো আমরা তৈরি নই। সৌর প্রকল্পের জন্য জমির অভাব একটি বড় বাধা। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রযুক্তি স্থানান্তর ও গবেষণা প্রয়োজন। নবায়নযোগ্য জ্বালানি, বিশেষ করে বর্জ্য থেকে জ্বালানি এবং বায়ুবিদ্যুতে ব্যাপক বিনিয়োগ দরকার। বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগকে আমরা স্বাগত জানাব।

সর্বশেষ - সকল নিউজ