logo
Tuesday , 4 July 2023
  1. সকল নিউজ

খালেদা থেকে বিচ্ছিন্ন করা হয়েছে রিজভীকে

প্রতিবেদক
admin
July 4, 2023 11:21 am

বিএনপিতে খালেদা জিয়ার পর যারা নির্যাতন ভোগ করেছেন, তাদের তালিকা করলে, রিজভীর নাম নিঃসন্দেহে সবার উপরে থাকবে। দলের তৃণমূলের কর্মীদের কাছে তিনি জনপ্রিয়। সংগ্রামী একজন নেতা হিসেবেই তাকে চেনেন সবাই। দলের বিভিন্ন নেতাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে তৃণমূলের কর্মীদের।

কিন্তু একজনের বিরুদ্ধে কোনো রকম অভিযোগ নেই, তিনি হলেন বিএনপির নেতা রুহুল কবির রিজভী। বিএনপিতে রুহুল কবির রিজভীর আলাদা একটি জনপ্রিয়তা এবং মর্যাদা তৈরি হয়েছে। কিন্তু সেই রুহুল কবির রিজভী যেন বিএনপির দুই নীতি-নির্ধারকের কাছে জিম্মি।

তারেক জিয়া রুহুল কবির রিজভীকে পছন্দ করেন না, এ নিয়ে তারেক জিয়া প্রকাশ্যেই স্থায়ী কমিটির একাধিক বৈঠকে কথা বলেছেন। স্থায়ী কমিটির একাধিক পদ যখন শূণ্য হয়েছিল, সেই সময় রিজভীকে স্থায়ী কমিটির সদস্য হিসেবে করার জন্য কয়েকজন নেতা প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তারেক জিয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি রিজভীকে স্থায়ী কমিটির সদস্য করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন। সেই সময় ইকবাল মাহমুদ টুকুর মতো নেতারাও বিএনপির স্থায়ী কমিটির সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিলেন। এটি বিএনপির অনেক নেতা-কর্মীর কাছেই বেদনাদায়ক বিষয় হিসেবে পরিণত হয়েছিল। বিভিন্ন সময় শোনা যায়, রুহল কবির রিজভীর ব্যাপারে তারেক জিয়া নেতিবাচক মন্তব্য করেন। তারেক জিয়া যেহেতু রুহুল কবির রিজভীকে পছন্দ করেন না, এজন্য অনেকেই মনে করেছিলেন, বেগম খালেদা জিয়া হয়তো তাকে পছন্দ করবেন। কিন্তু বেগম খালেদা জিয়াও রিজভীর ব্যাপারে ইতিবাচক নন। বরং রিজভীর সম্পর্কে তারও এক ধরনের নাক সিটকানো মনোভাব রয়েছে।

সাম্প্রতিক সময়ে বেগম খালেদা জিয়া বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে একাধিকবার সাক্ষাৎ করেছেন। বেগম খালেদা জিয়ার অনুরক্ত এবং বেগম খালেদা জিয়ার আদর্শেই অনেক কিছু ত্যাগ স্বীকার করা রুহুল কবির রিজভী একাধিকবার চেয়েছিলেন, তিনি বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ নিয়ে তিনি বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত কর্মচারীদেরকেও অবহিত করেছিলেন। ড. জাহিদ বা শিমুল বিশ্বাসকে রুহুল কবির রিজভী তার অভিপ্রায়ের কথা জানিয়েছিলেন। কিন্তু বেগম খালেদা জিয়া তাদের প্রস্তাবে সাড়া দেননি, রুহুল কবির রিজভীর সাথে সাক্ষাৎ করেননি। এমনকি এবার ঈদে রুহুল কবির রিজভী প্রস্তুত ছিলেন, তিনি আশা করেছিলেন যে, বেগম খালেদা জিয়া হয়তো অন্যদের সাথে তাকেও আমন্ত্রণ জানাবেন। কিন্তু এবারও ডাক পাননি রুহল কবির রিজভী। প্রশ্ন উঠেছে রুহল কবির রিজভী কেন খালেদা জিয়ার সাক্ষাৎ পান না?

বিভিন্ন সূত্রগুলো বলছে, খালেদা জিয়ার প্রিয় পাত্র নন রুহুল কবির রিজভী। তারেক জিয়া যেমন রিজভীকে পছন্দ করেন না, তেমন খালেদা জিয়াও রিজভীকে খুব একটা পছন্দ করেন না। বরং তিনি মনে করেন, রহুল কবির রিজভীর রাজনৈতিক বিচার-বিবেচনা, বুদ্ধি কম। রাজনীতিতে যে আপোষ, সমঝোতা এবং কলাকৌশল দরকার, সেগুলো রিজভীর মধ্যে অনিশ্চিত বলেই বেগম জিয়ার ঘনিষ্ঠরা মনে করেন। রাজনীতিতে রুহুল কবির রিজভী যে জায়গায় এসেছেন, তা শুধুমাত্র নিজের চেষ্টায় এবং নিজস্ব আদর্শে অটুট থেকে। তাই বেগম জিয়ার অপছন্দের ব্যক্তি হলেও দলে তিনি অপাংক্তেয় নন, দলে তিনি জনপ্রিয় বটে। রহুল কবির রিজভী সম্ভবত দলের একমাত্র নেতা, যিনি খালেদা জিয়া বা তারেক জিয়া, কারো আশির্বাদ ছাড়াই বিএনপিতে কর্মীদের শক্তিতে প্রভাবশালী নেতা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।

সর্বশেষ - সকল নিউজ