logo
Friday , 30 June 2023
  1. সকল নিউজ

ইউনেস্কোর আইওসির নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

প্রতিবেদক
admin
June 30, 2023 2:27 pm

ইউনেস্কোর আন্তঃসরকারি সমুদ্রবিজ্ঞান কমিশনের (আইওসি) ২০২৩-২৫ মেয়াদের জন্য সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে আইওসির ৩২তম অধিবেশনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কাউন্সিলে বাংলাদেশের নির্বাচন বিশ্বে একটি নিরাপদ ও সুরক্ষিত সামুদ্রিক শাসন ব্যবস্থা এবং সমুদ্র শাসন বজায় রাখার জন্য বহুপাক্ষিক ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগ, পদক্ষেপ এবং অবদানের বৈশ্বিক স্বীকৃতির বহিঃপ্রকাশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সামুদ্রিক ইস্যুতে বাংলাদেশের ক্রমবর্ধমান সম্পৃক্ততা বাংলাদেশকে আইওসি’র নির্বাহী পরিষদে প্রার্থিতা দিতে উদ্বুদ্ধ করেছে। এটি প্রযুক্তি-ভিত্তিক সমুদ্রবিজ্ঞান বহুপাক্ষিক বাস্তুতন্ত্রকে উৎসাহিত করার মাধ্যমে আইওসির বিস্তৃত বৈশ্বিক উপস্থিতি, বাজেট বরাদ্দ বৃদ্ধি এবং মূল্য সংযোজন সম্পর্কিত বিদ্যমান গুরুত্বপূর্ণ চাহিদাগুলোতে অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

গত কয়েক বছরে বাংলাদেশ সামুদ্রিক ইস্যুতে বেশ কয়েকটি বৈঠকের আয়োজন করেছে। সম্প্রতি ২০২৩ সালের মার্চ মাসে ঢাকায় নবম আইওসিআইডিআইও সম্মেলন এবং ২০২৩ সালের মে মাসে ভারত মহাসাগর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। অতএব, কাউন্সিলে বাংলাদেশের নির্বাচন জাতিসংঘ ব্যবস্থায় তার সামুদ্রিক কূটনীতির প্রসারে সহায়তা করবে এবং এই প্রতিষ্ঠানের জন্য সুবিধা অর্জন করবে এবং অন্যান্য দেশের সঙ্গে অংশীদারিত্ব জোরদার করবে।

বাংলাদেশ মধ্য ভারত মহাসাগরের জন্য আইওসি সাব-কমিটির মর্যাদা পরিবর্তন করে আইওসি সাব-কমিশনে পরিবর্তনের জন্য নিবন্ধন করেছে যা আইওসিন্ডিও নামে পরিচিত, যা ৩২ তম আইওসি অ্যাসেম্বলির বর্তমান অধিবেশনে (২১-৩০ জুন ২০২৩) অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা রিয়ার এডমিরাল (অব.) খুরশেদ আলম আশা প্রকাশ করেন, আইওসি’র ৩২তম অধিবেশনে একটি রেজুলেশনের মাধ্যমে এটি আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হবে। তিনি ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ও তার টিমকে নির্বাচনের সময় নিবেদিত প্রাণ কাজের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

মার্কিন ররাষ্ট্র দপ্তরের মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা চাইবে বাংলাদেশ-পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

চীন বাংলাদেশের রাজনীতিতে মাথা ঘামায় না: তথ্যমন্ত্রী

‘বিরোধ সৃষ্টি না করে আসুন মানুষ হিসেবে বাঁচি’

মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

‌‘বঙ্গবন্ধু হত‍্যার নেপথ‍্য নায়কদের খুঁজতে কমিশন গঠন চায় দেশবাসী’

ডিসেম্বরে খুলছে স্বপ্নের বঙ্গবন্ধু টানেল

ঘূর্ণিঝড় ‘মোচা’ আতঙ্কে উপকূলবাসী

পিবিআই প্রধানের মামলায় ইলিয়াস-বাবুলের বিরুদ্ধে চার্জশিট

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৫ কর্মকর্তা বদলি

অপশক্তিকে আগুন নিয়ে খেলতে দেওয়া হবে না: ওবায়দুল কাদের