logo
Tuesday , 28 February 2023
  1. সকল নিউজ

ওএমএসের পণ্যও কার্ডের মাধ্যমে বিক্রির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
admin
February 28, 2023 9:12 am

খোলাবাজারে পণ্য বিক্রি (ওএমএস) কার্ডের মাধ্যমে করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খাদ্যবান্ধব এই কর্মসূচির চলমান কার্যক্রমের ব্যবস্থাপনায় কিছু ঘাটতি সরকারের নজরে আসায় তিনি এ নির্দেশ দেন। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ওএমএস ব্যবস্থাপনায় কিছু ঘাটতি সরকারের নজরে এসেছে। প্রধানমন্ত্রী এই ঘাটতি কাটাতে বলেছেন। একই সঙ্গে টিসিবির পণ্যের মতো ওএমএসের পণ্যও কার্ডের মাধ্যমে দেওয়ার নির্দেশনা দিয়েছেন, যেন লোকজনকে অহেতুক দীর্ঘমেয়াদি ভিড়ে না থাকতে হয়। তাদের মধ্যে যেন একটা শৃঙ্খলা থাকে। সে জন্য কার্ডের মাধ্যমে এটা দিতে নির্দেশনা দিয়েছেন। এ ছাড়া নানা রকম অনিয়ম-অব্যবস্থাপনার কথা হয়তো প্রধানমন্ত্রীর কাছে গেছে, তাঁর নজরে এসেছে। এ জন্য উনি (প্রধানমন্ত্রী) এ নির্দেশনা দিয়েছেন। কার্ড কিভাবে ও কাদের দেওয়া হবে—এই প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদসচিব বলেন, শিগগিরই কারা এই ওএমএস কার্ড পাবে, তা খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে নির্ধারণ করা হবে। আর কার্ড না হওয়া পর্যন্ত এখনকার মতোই ওএমএসের কার্যক্রম চলবে। একই সঙ্গে বাজার পরিস্থিতি নজরদারি করার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

বর্তমানে সরকার ঢাকাসহ সারা দেশে ওএমএস ডিলারের মাধ্যমে দরিদ্র মানুষের কাছে চাল ও আটা বিক্রি করছে। একজন সর্বোচ্চ পাঁচ কেজি চাল ও তিন কেজি আটা কিনতে পারবে। প্রতি কেজি চাল ৩০ টাকা ও আটা প্রতি কেজি ২৪ টাকায় বিক্রি হচ্ছে।

দ্বৈত নাগরিকত্ব নেওয়া যাবে আরো ৪৪ দেশে : বাংলাদেশিরা দ্বৈত নাগরিকত্ব নিতে পারবে আরো ৪৪টি দেশের। এখন থেকে মোট ১০১টি দেশে দ্বৈত নাগরিকত্বের সুবিধা পাবেন বাংলাদেশিরা। গতকাল মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন দেশের নাগরিকত্বপ্রাপ্ত বাংলাদেশিদের দ্বৈত নাগরিকত্ব সুবিধা প্রদান বিষয়ে এসআরও জারির প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

মন্ত্রিপরিষদসচিব জানান, যুক্ত হওয়া নতুন ৪৪ দেশের মধ্যে আফ্রিকা মহাদেশের ১৯ দেশ, দক্ষিণ আমেরিকার ১২ দেশ, ক্যারিবীয় অঞ্চলের ১২ দেশ ও ওশেনিয়া অঞ্চলের একটি দেশ রয়েছে।

এই ৪৪টি দেশ হলো আফ্রিকা মহাদেশের মিসর, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, আলজেরিয়া, সুদান, মরক্কো, ঘানা, রুয়ান্ডা, বুরুন্ডি, তিউনিশিয়া, সিয়েরা লিওন, লিবিয়া, কঙ্গো, লাইবেরিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, গাম্বিয়া, বতসোয়ানা, মরিশাস; দক্ষিণ আমেরিকা মহাদেশের ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, ভেনিজুয়েলা, সুরিনাম, আর্জেন্টিনা, পেরু, ইকুয়েডর, চিলি, উরুগুয়ে, গায়ানা; ক্যারিবীয় অঞ্চলের কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, বাহামা, জ্যামাইকা, ত্রিনিদাদ ও টোবাগো, ডমিনিকা, সেন্ট লুসিয়া, বার্বাডোজ, সেন্ট ভিনসেন্ট ও গ্রানাডাইন, গ্রানাডা, সেন্ট কিটস ও নেভিস। এ ছাড়া ওশেনিয়া মহাদেশের দেশ ফিজি এ তালিকায় রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইনের খসড়া অনুমোদন : মন্ত্রিপরিষদ বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন ২০২৩’ এর খসড়া নীতিগত অনুমোদন করা হয়েছে। বর্তমান আইনে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ তিন বছর রয়েছে। সংশোধন আইনে অন্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় উপাচার্যের মেয়াদ চার বছর করা হয়েছে। ইউজিসির মাধ্যমে অন্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় এ বিশ্ববিদ্যালয়েও কোয়ালিটি অ্যাশিউর‌্যান্স সেল গঠন করার কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে আগে ৩০ জন ছিলেন সংশোধিত আইনের খসড়ায় ৩১ জন করা হয়েছে। আগে সিন্ডিকেটে স্পিকার মনোনীত তিনজন সদস্য ছিলেন, খসড়ায় তিনজনের মধ্যে একজন নারী রাখার প্রস্তাব করা হয়েছে। আগে শুধু স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন। বর্তমানে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক থাকবেন। পরিবর্তন এসেছে একাডেমিক কাউন্সিলেও।

মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনার খসড়া অনুমোদন : মন্ত্রিপরিষদসচিব জানান, গত বছরের জানুয়ারিতে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (২০২২-২০৪১) উপস্থাপন করা হয়েছিল। সেই পরিকল্পনায় কিছু মতামতও দেওয়া হয়েছিল। বৈঠকে এই পরিকল্পনার খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। জলবায়ু ইস্যুকে সব সময় বিবেচনায় নিতে এ পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান সচিব।

বাংলাদেশ আর্মড ফোর্সেস ও কাতার আর্মড ফোর্সেসের মধ্যে চুক্তি : বাংলাদেশ আর্মড ফোর্সেস ও কাতার আর্মড ফোর্সেসের মধ্যে চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এর আওতায় এক হাজার ১২৯ জন আর্মড ফোর্সেস সদস্য কাতারে লিয়েন বা ডেপুটেশনে কাজ করবেন। এর মেয়াদ হবে পাঁচ বছর, যা স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে।

সর্বশেষ - সকল নিউজ