logo
Wednesday , 22 February 2023
  1. সকল নিউজ

স্মার্টফোন বাজারে মূল্যস্ফীতির চাপ

প্রতিবেদক
admin
February 22, 2023 9:19 am

স্মার্টফোনের অন্যতম উদীয়মান বাজার বাংলাদেশ। সহজলভ্যতা ও যোগাযোগ সুবিধার কল্যাণে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গেছে স্মার্টফোন। কিন্তু মূল্যস্ফীতির চাপে গত বছরটি ভালো যায়নি এ বাজারে। বৈশ্বিক বাজার গবেষণাপ্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট এক প্রতিবেদনে জানায়, ২০২২ সালে বাংলাদেশে স্মার্টফোন সরবরাহ আগের বছরের তুলনায় কমেছে ২৩ শতাংশ।

সংস্থাটি জানায়, উচ্চ মূল্যস্ফীতি, সামষ্টিক অর্থনৈতিক সংকট, বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় বিঘ্নতা, আমদানি শুল্ক বৃদ্ধি এবং নতুন করে আরোপিত মূল্য সংযোজন করের (ভ্যাট) কারণে গত বছর আমদানি কমেছে। তবে এর মধ্যেও শাওমি ও নোকিয়া এইচএমডির হ্যান্ডসেট সরবরাহ ছিল উল্লেখযোগ্য। এর কারণ ছিল কম্পানি দুটির ফোনের স্থানীয়করণ, দাম নির্ধারণের কৌশল এবং সহজলভ্যতা।

২০২২ সালে সরবরাহ কেন কমেছিল—এ বিষয়ে গবেষণা বিশ্লেষক অক্ষয় আর এস বলেন, ‘মূল্যস্ফীতি বৃদ্ধি ও ভূরাজনৈতিক অনিশ্চয়তায় বছরের শুরু থেকেই ভোক্তা চাহিদা ছিল কম। পরবর্তী সময়ে সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে আমদানি শুল্ক বৃদ্ধি এবং ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ভ্যাট আরোপের ফলে পরিস্থিতির আরো অবনতি হয়। ফলে বাংলাদেশে সাত বছরের মধ্যে এই প্রথম দুই অঙ্কে স্মার্টফোন সরবরাহ কমেছে। একই সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পাওয়ায় এলসি (ঋণপত্র) খোলাও কঠিন হয়ে পড়ে। এ কারণে স্থানীয় উৎপাদকদের হ্যান্ডসেট উৎপাদন কমেছে।

২০২২ সালে দেশের বাজারে সবচেয়ে বেশি স্মার্টফোন সরবরাহ করে প্রথমবারের মতো প্রথম স্থানে উঠে আসে শাওমি। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে কম্পানিটির স্মার্টফোন সরবরাহ প্রায় দ্বিগুণ হয়। কম্পানিটির মার্কেট শেয়ার ১৮ শতাংশ। শাওমির বাজেট স্মার্টফোন রেডমির দাম ১০ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে। এর আগের বছর দক্ষিণ কোরীয় কম্পানি স্যামসাং প্রথম স্থানে থাকলেও ২০২২ সালে কম্পানিটি ১৩ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থানে নেমে যায়। আমদানি খরচ বেড়ে যাওয়ায় কম্পানিটির স্মার্টফোন সরবরাহ কমে যায়। ২০২১ সালে স্যামসাংয়ের মার্কেট শেয়ার ছিল ১৮ শতাংশ।

১১ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় স্থানে নেমে আসে রিয়েলমে। ২০২১ সালে কম্পানিটি ১৪ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল। ২০২২ সালে চতুর্থ ও পঞ্চম স্থানে ছিল যথাক্রমে ভিভো ও অপো। কম্পানি দুটি তাদের মার্কেট শেয়ার ধরে রাখতে পারলেও ২০২২ সালে সরবরাহ কমেছে যথাক্রমে ১৭ ও ২৮ শতাংশ।

কাউন্টারপয়েন্ট জানায়, ২০২২ সালে বাংলাদেশের সার্বিক মোবাইল ফোনের বাজার হ্রাস পেয়েছে ৮ শতাংশ। এ বাজারে ২৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথম স্থানে রয়েছে সিম্ফনি। গত বছর স্মার্টফোনের দাম বাড়ায় ফিচার ফোনের বাজারে প্রবৃদ্ধি এসেছে ৪ শতাংশ। সার্বিক মোবাইল ফোনের বাজারে স্মার্টফোনের অংশ কমে হয়েছে ৩৯ শতাংশ। ২০২১ সালে ছিল ৪৬ শতাংশ। বাংলাদেশের ফিচার ফোনের বাজারেও প্রথম স্থানে রয়েছে সিম্ফনি।

২০২২ সালে প্রথমবারের মতো ৫জি সক্ষম স্মার্টফোন সরবরাহ ১০ লাখ ছাড়িয়েছে। এতে প্রবৃদ্ধি এসেছে ১৫১ শতাংশ। বাংলাদেশের স্মার্টফোনের বাজারে ৫জি ফোনের অংশগ্রহণ বেড়ে হয়েছে ১৭ শতাংশ। সূত্র : কাউন্টারপয়েন্ট রিসার্চ

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

সবচেয়ে বিনিয়োগবান্ধব ও সম্ভাবনার দেশ বাংলাদেশ : তথ্যমন্ত্রী

ভুল রাজনৈতিক কৌশলে সাংগঠনিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপি

জাতির জনকের উত্তরাধিকার হিসেবে তাঁর স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: কাদের

ট্রাফিক সার্জেন্টকে হুমকি দিয়ে ফেসবুকে ভাইরাল হওয়া সেই ‘ভুয়া সাংবাদিক’ গ্রেফতার

লাঠিসোঁটা নিয়ে বেরিয়ে রাজনীতি করা যাবে না: মন্ত্রী

সবার ন্যায়বিচার নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

প্রথম আলো-বিএনপি একে অপরের পরিপূরক: ওয়াবদুল কাদের

গেজেট ছাড়া ভারপ্রাপ্ত সচিব লেখা যাবে না

রাষ্ট্র-সমাজের শত্রু বিএনপি, এদের প্রতিহত করতে হবে: তথ্যমন্ত্রী