logo
বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

ভোটের সময় কেন্দ্র দখল হয়, ভোট ডাকাতি হয়: সাবেক সিইসি

প্রতিবেদক
admin
অক্টোবর ২০, ২০২২ ৮:৪৯ পূর্বাহ্ণ

দেশের নির্বাচনী প্রেক্ষাপট অন্য দেশের সঙ্গে তুলনা করা যায় না উল্লেখ করে সাবেক সিইসি কেএম নুরুল হুদা বলেছেন, দেশে ভোটের সময় পরিবেশ ভালো থাকে না, কেন্দ্র দখল হয়, ভোট ডাকাতি হয়।

বুধবার (১৯ অক্টোবর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এসময় কেন্দ্র দখল, ভোট ডাকাতির সংস্কৃতি পরিবর্তনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণের আহ্বান জানান তিনি।

জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার পক্ষে সমর্থন জানিয়ে সাবেক সিইসি বলেন, নির্বাচনে যেখানে ইভিএম ছিল, সেখানে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। সুষ্ঠু নির্বাচনে ভোটার, নির্বাচনী কর্মকর্তারা ও জয়ী প্রার্থীরা ইভিএম নিয়ে কোনো আপত্তি করেননি। যারা ইভিএম দেখেননি, ব্যবহার করেননি, তাদের পক্ষে ইভিএম বোঝা অনেক কঠিন। সুতরাং যতদূর পারা যায়, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা উচিত।

তিনি বলেন, স্বাভাবিক নির্বাচনের চেয়ে ইভিএম ব্যবহার করে নির্বাচনী সংস্কৃতি পরিবর্তন করার সুযোগ রয়েছে। তবে সুষ্ঠু নির্বাচনের জন্য মাঠ প্রশাসনের মধ্যে সমন্বয় করতে হবে।

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সেবা ও সব ধরনের কার্যক্রম নির্বাচন কমিশন (ইসি) থেকে সরিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তর প্রসঙ্গে তিনি বলেন, এনআইডি নির্বাচন কমিশনের তৈরি একটি জিনিস। এটি এখানে থাকলে সরকারের কোনো অসুবিধা নেই। কিন্তু এনআইডি এখান থেকে চলে গেলে জাতীয় নির্বাচন করতে সমস্যা হবে।

সর্বশেষ - দেশের খবর