logo
বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

রূপপুরে দ্বিতীয় পরমাণু চুল্লি বসছে আজ

প্রতিবেদক
admin
অক্টোবর ১৯, ২০২২ ৮:১৯ পূর্বাহ্ণ

পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপনের (রিঅ্যাকটর প্রেসার ভেসেল) কাজ আজ বুধবার শুরু হচ্ছে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কাজের উদ্বোধন করবেন।

সংশ্লিষ্টরা জানান, প্রথম ইউনিটের চুল্লি স্থাপনের কাজ শুরু হওয়ার এক বছরের মাথায় দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন শুরু হচ্ছে। এর মাধ্যমে দেশ পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের স্বপ্ন বাস্তবায়নের আরেক ধাপ এগিয়ে গেল। ২০২৩ সালের শেষের দিকে প্রথম ইউনিট এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার সরেজমিন প্রকল্প এলাকায় দেখা যায়, পদ্মানদী তীরবর্তী এলাকায় বিশাল কর্মযজ্ঞ চলছে। ২২-২৩ হাজার মানুষ দিন-রাত কাজ করছেন। তাদের মধ্যে রুশ নাগরিকসহ সাড়ে চার হাজার বিদেশি রয়েছেন। কাজ শেষে বেলা ১২টার দিকে ধাপে ধাপে হাজারের অধিক রুশ নাগরিককে বের হতে দেখা যায়। পরবর্তী শিফটের অনেককেও প্রবেশ করতে দেখা যায়। প্রকল্পের ভেতরে রাশিয়ান ও বাংলাদেশি শ্রমিকদের ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো। দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপন ঘিরে প্রকল্প এলাকাকে সাজানো হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের ছবি সংবলিত বড় বড় বিলবোর্ড স্থাপন করা হয়েছে। এ আয়োজনে পাঁচ শতাধিক দেশি-বিদেশিকে আমন্ত্রণ জানানো হয়েছে। এতে বিশেষ অতিথি হিসাবে থাকবেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এখন রূপপুরে অবস্থান করছেন। এছাড়া মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান থেকে শুরু করে উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

মঙ্গলবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সামনে প্রকল্পের অগ্রগতি ও অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে স্থপতি ইয়াফেস ওসমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি বলেন, এ সময়ের মধ্যে বাংলাদেশ কী করে এমন জায়গায় পৌঁছে গেল-তা নিয়ে বড় বড় দেশ, শক্তিশালী দেশ হতবাক হয়েছে। শেখ হাসিনা ও তার সরকার আন্তরিক বলেই এটা করা সম্ভব হয়েছে। কাজের অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, এ ধরনের কাজে কত শতাংশ এগুলো সেটা হিসাব করা বলা যায় না। এটি দুইভাবে করা হয়- ফাইন্যান্সিয়াল আর ফিজিক্যাল। ফিজিক্যাল অগ্রগতি ফাইন্যান্সিয়াল থেকে অনেক এগিয়ে গেছে। প্রকল্প ব্যয় বাড়বে কি না জানতে চাইলে তিনি বলেন, না। এটা একটা ফ্রেমের মধ্যে বাঁধা। এর মধ্যেই হবে। ইউরেনিয়াম আনার অগ্রগতি প্রসঙ্গে তিনি বলেন, আগামী বছরের মধ্যেই প্রথম জ্বালানি আসবে।

প্রকল্প পরিচালক ড. শওকত আকবর বলেন, প্রথম ইউনিটের ফিজিক্যাল অগ্রগতি ৭০ ভাগ। আর দ্বিতীয় ইউনিটের সঙ্গে সাত মাস এদিক-ওদিক। দুইটি ইউনিটের ফাইন্যান্সিয়াল অগ্রগতি ৫৩ ভাগ। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কোনো চ্যালেঞ্জ নেই। ৩০০ মিটার দূরে জনগণ বসবাস করতে পারবে।

২০১৪ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের হৃৎপিণ্ড বলে বিবেচিত রিঅ্যাকটর প্রেসার ভেসেল বা পরমাণু চুল্লিপাত্র স্থাপন কাজের উদ্বোধন করেন তিনি। এ সময় তিনি বলেন, এখন থেকে বাংলাদেশ পারমাণবিক শক্তির অংশ হলো। অস্ত্র উৎপাদনে নয়, শান্তির কাজে পারমাণবিক শক্তি ব্যবহার করা হবে।

সর্বশেষ - দেশের খবর

আপনার জন্য নির্বাচিত

তারেকের কারণে নিষ্ক্রিয় খালেদার অনুসারীরা

প্রয়োজনে মার্কিন বিনিয়োগকারীদের জন্য আলাদা ইপিজেড করে দেব: প্রধানমন্ত্রী

বাঙালি জাতিসত্তা বিকাশে মওলানা ভাসানীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: প্রধানমন্ত্রী

রাজপথ কাউকে ইজারা দেওয়া হয়নি, বিএনপিকে কাদের

রাজনৈতিক সহিংসতা ঠেকাতে আগাম প্রস্তুতি নিচ্ছে পুলিশ

তিস্তা চুক্তি এখন ভারতের ওপরই নির্ভর করছে

জেলাজুড়ে তালিকা করছে র‌্যাব-পুলিশ রাজশাহীতে কিশোর গ্যাংয়ের পাঁচ শতাধিক সদস্য সক্রিয়

পদ্মা সেতু বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর সাহস এনে দিয়েছে’

তৃণমূল কর্মীদের সঙ্গে অভিনব প্রতারণা করছে ছাত্রদল নেতারা!

মানবদেহে ট্রায়ালের অনুমতি পেল বঙ্গভ্যাক্স