logo
Thursday , 17 June 2021
  1. সকল নিউজ

চেহারায় বয়সের ছাপ দূর করতে কী করবেন

প্রতিবেদক
admin
June 17, 2021 11:36 am

মানুষের নানা রকম অভ্যাসগুলো মানবদেহে বাজে প্রভাব ফেলে। তাই বাজে অভ্যাসগুলো থেকে যত তাড়াতাড়ি বের হওয়া যাবে ততই মঙ্গল।

জেনে বা না জেনে গড়ে ওঠা বিভিন্ন অভ্যাসই ওজন বাড়ানো, নানা রকম অসুস্থতাসহ ত্বকে বয়সের ছাপ পড়ার কারণ হতে পারে। তাই বয়সের ছাপ দূর করতে কিছু বিষয়ের অভ্যাসে আনতে হবে পরিবর্তন। যেমন—

মিষ্টি খাওয়া পরিহার করা
মিষ্টিজাতীয় বা মিষ্টি খাওয়া মানেই হচ্ছে— ওজন বাড়ানো ও চেহারার মাঝে বয়সের ছাপ আনা।

‘ইট দিস নট দ্যাট’ ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে— ‘মিষ্টি খাবার ত্বকের ‘কোলাজেন’ ও ‘ইলাস্টিন’ ক্ষতিগ্রস্ত করে। ফলে ত্বকের তারুণ্যভাব কমে যায়’।

এ ছাড়া বয়সের ছাপ কমাতে হলে মিষ্টি পানীয় ও প্রক্রিয়াজাত খাবার পরিহার করতে হবে।

বয়সের ছাপ এড়াতে হলে মিষ্টি খাবার খাওয়া পরিহারের পাশাপাশি প্রচুর পরিমাণে তাজা সবজি ও ফল খাবার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এ ছাড়া বিভিন্ন গবেষণা থেকে দেখা গেছে, অতিরিক্ত পরিমাণে চিনি বা অন্যান্য পরিশোধিত শর্করাযুক্ত খাবার গ্রহণের ফলে সেটি চেহারায় দ্রুত বয়স্কভাব আনতে পারে।

অপর্যাপ্ত ঘুম
মানবদেহের জন্য ঘুম অনেক গুরুত্বপূর্ণ। শরীর ও মনকে সক্রিয় রাখতে প্রয়োজন ঘুম।

‘ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল ডার্মাটোলজি’ তাদের প্রকাশিত এক গবেষণায় বলে, ‘যেসব নারী পর্যাপ্ত ঘুমায় তাদের ত্বক ৩০ শতাংশ ভালো থাকে এবং সুরক্ষিত ও পুনরুজ্জীবিত হয়। আর তাদের মাঝে বলিরেখা পড়ার ঝুঁকিও কম থাকে।

এ ছাড়া পর্যাপ্ত ঘুম বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগ যেমন— হৃদরোগ, ক্যানসার, স্মৃতিভ্রম ইত্যাদি থেকেও সুরক্ষিত রাখে।

রোজ কমপক্ষে সাত থেকে ৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিচ্ছে ‘ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন’। আর ঘুমাতে না পারলে বা ঘুমে কোনো সমস্যা দেখা দিলে অথবা নিয়মিত ঘুম না এলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

অতিরিক্ত মদ্যপান
অতিরিক্ত অ্যালকোহল পান করলে সেটি দেহের ভেতরে ও বাইরে ক্ষতি করে থাকে। এটি ত্বকে পানিশূন্যতা, প্রদাহ, সূক্ষ্ম নালির ভাঙন ইত্যাদি সমস্যা সৃষ্টি করে। এ ছাড়া হৃৎপিণ্ড ও যকৃতের ক্ষতি করা ও কাজে বাধা দেয় এটি।

অল্প বয়সে চেহারায় বয়সের ছাপ দূর করতে হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি কমাতে বিশেষজ্ঞরা অ্যালকোহল থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন।

শরীরচর্চার অভাব
সুস্থ থাকতে হলে শরীরচর্চার কোনো বিকল্প নেই। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, হৃৎপিণ্ড ও মস্তিষ্ক সুস্থ রাখতে এবং অল্প বয়সে চেহারায় বয়সের ছাপ দূর করতে পারে শরীরচর্চা।

‘আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি (এএডি)’ বলছে— ‘সাধারণ কিছু শরীরচর্চা রক্ত সঞ্চালন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে ত্বকে তারুণ্য বৃদ্ধি পায়’।

এ ছাড়া হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমাতে ও ত্বকের তারুণ্য বজায় রাখতে প্রতিদিন ৩০ মিনিট সাধারণ মাপের শরীরচর্চা করার পরামর্শ দিচ্ছে ‘দি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’।

ধূমপান
সিগারেটের ধোঁয়ায় প্রচুর পরিমাণে ‘টক্সিন’ বা বিষাক্ত পদার্থ থাকে। এটি রক্তনালিগুলোকে সংকুচিত করে তোলে এবং তার ফলে এটি ত্বকে অক্সিজেন ও পুষ্টি পৌঁছাতে প্রয়োগ করে।

ধূমপানের বিষয়ে এএডি বলছে— ‘ধূমপান দ্রুত ত্বকে বয়স্কভাব নিয়ে আসে। ফলে ত্বকে বলিরেখা, মলিন ভাব, ফোলাভাব ইত্যাদি দেখা দেয়’।

ধূমপানের বিভিন্ন বিষাক্ত পদার্থ রক্তনালি, হৃৎপিণ্ড, ফুসফুস, যকৃত ও কিডনির ক্ষতি করে।

ক্লিভল্যান্ডের ‘ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি’র একটি সমীক্ষা অনুসারে গবেষকরা বলছেন, ‘অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের বলিরেখা পড়ার সম্ভাবনা থাকে তিনগুণ বেশি’।

তাই সুস্থ থাকতে ও ক্যানসারের ঝুঁকি কমাতে ধূমপান থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ - সকল নিউজ