logo
Monday , 5 September 2022
  1. সকল নিউজ

চার দিনের সফরে শেখ হাসিনা দিল্লি যাচ্ছেন আজ

প্রতিবেদক
admin
September 5, 2022 8:40 am

চার দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার ভারত যাচ্ছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে তিনি এই সফর করছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক গভীরতর হওয়াসহ সার্বিকভাবে এই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এই সফরে নতুন নতুন উদ্যোগ গৃহীত হবে। এই সফর বাংলাদেশ-ভারতের মধ্যকার পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি ও বিদ্যমান গতিশীল সম্পর্ককে আরও সুসংহত করবে। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা করবেন শেখ হাসিনা। দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের মধ্যে পাঁচ থেকে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। এসব চুক্তি ও সমঝোতা স্মারক পানি ব্যবস্থাপনা, বিজ্ঞান ও প্রযুক্তি, রেলওয়ে, প্রতিরক্ষা, আইন, তথ্য ও সম্প্রচার প্রভৃতি ক্ষেত্রে সহযোগিতা সম্পর্কিত। বিগত এক যুগ ধরে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরও বিস্তৃত হয়েছে ও ভিন্ন মাত্রা পেয়েছে। শেখ হাসিনার এই সফরে সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে আলোচনার মাধ্যমে পারস্পরিক আস্থা, বোঝাপড়া ও উচ্চমাত্রার সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। সুনির্দিষ্ট দ্বিপাক্ষিক ইস্যুর বাইরে ঝুলে থাকা ইস্যুগুলো নিষ্পত্তির একটি দিকনির্দেশনা মিলবে বলে আশা করা হচ্ছে। সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে ভারত সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল রবিবার (৪ সেপ্টেম্বর) বিকালে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভারত সফরের বিষয়ে অবহিত করেন। এ সময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী মোমেন ছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, রেলপথ মন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক, বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী, পানিসম্পদ প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ ও ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ এ সফরে থাকছেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন অনিষ্পন্ন বিষয়ে সুনির্দিষ্ট দিকনির্দেশনা অর্জন করা যাবে। দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক গভীর হওয়াসহ সার্বিকভাবে এই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নতুন নতুন উদ্যোগ গৃহীত হবে।

সফরের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে আব্দুল মোমেন বলেন, চলমান কোভিড মহামারি, ইউক্রেন সংকট এবং বিশ্বমন্দার প্রেক্ষাপটে এই সফর দুই দেশের পারস্পরিক সমঝোতা ও সাহায্যের মাধ্যমে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম বা নীতিনির্ধারণে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রধানমন্ত্রী সফরে বাণিজ্য, বিদ্যুৎ ও জ্বালানি, পানিসহ অন্যান্য বিষয় বিশেষ গুরুত্ব পাবে। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ভারত থেকে জ্বালানি তেল কিনতে পারে বাংলাদেশ। এ বিষয়ে সফরে আলোচনা হতে পারে। তিনি বলেন, ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছি। এছাড়া ভারতের একটি বৃহৎ শিল্পগোষ্ঠী বাংলাদেশে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে। রাশিয়ার তেল নয়, আমরা ভারতের তেল নিতে পারি। ভারতের উত্তর-পূর্ব দিক থেকে একটি পাইপলাইন পার্বতীপুর দিয়ে করা হয়েছে। জ্বালানি ক্ষেত্রে অনেক সহযোগিতা হতে পারে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই সফরে দুই দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি যেমন—দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধি, বিদ্যুৎ জ্বালানি খাতে সহযোগিতা, জনযোগাযোগ, অভিন্ন নদীর পানিবণ্টন, নদীর অববাহিকাভিত্তিক পানিসম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত সুরক্ষা, নিরাপত্তা সহযোগিতা, মাদক চোরাচালান ও মানব পাচার রোধ গুরুত্ব পাবে।

প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী আজ সোমবার সকাল ১০টায় বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটযোগে নয়াদিল্লির উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আগামী বৃহস্পতিবার রাতে তিনি ঢাকায় ফিরবেন। আজ স্থানীয় সময় দুপুর ১২টায় দিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছলে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন ভারতের রেল ও টেক্সটাইল প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম ও বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। বিকালে হযরত নিজামউদ্দিন আওলিয়ার দরগাহ পরিদর্শন করবেন। আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামীকাল মঙ্গলবার নয়াদিল্লিতে ব্যস্ত দিন কাটাবেন শেখ হাসিনা। রাষ্ট্রপতির ভবনে গার্ড অব অনারের মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক অভ্যর্থনা অনুষ্ঠিত হবে। এরপর রাজঘাট গান্ধী সমাধিস্থলে শ্রদ্ধা অর্পণ করার পর দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে রাষ্ট্রীয় অতিথিভবন হায়দ্রাবাদ হাউজে।

দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও দুই প্রধানমন্ত্রী একান্ত আলোচনা করবেন। বিকালে প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সর্বশেষ - সকল নিউজ