logo
সোমবার , ৪ জুলাই ২০২২ | ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

এক বছরের কর্ম পরিকল্পনা জানিয়ে ৫২ মন্ত্রণালয় ও বিভাগের চুক্তি সই

প্রতিবেদক
admin
জুলাই ৪, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ণ

আগামী এক বছরের কর্ম পরিকল্পনা জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) করেছে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ।

রবিবার (৩ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই হয়। একই সঙ্গে ২০২১-২২ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে সেরা ১০টি মন্ত্রণালয় ও বিভাগকে সম্মাননা দেওয়া হয়েছে। এছাড়া অনুষ্ঠানে শুদ্ধাচার পুরস্কারও দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত ছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। এ সময় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বাড়ানো এবং গতিশীলতা আনতে সরকার কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি চালু করে। প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সিনিয়র সচিব বা সচিবের মধ্যে প্রতি বছর এই চুক্তি সই হয়ে থাকে। এবার ৫২টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, ২০২২-২৩ অর্থবছরে এপিএ প্রণয়নে সরকারের নির্বাচনি ইশতেহার ২০১৮, রূপকল্প-২০৪১, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ও প্রতিশ্রুতি, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, টেকসই উন্নয়ন অভীষ্ট-২০৩০, ডেল্টা প্ল্যান-২১০০, মেগা প্রকল্প, মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন এবং এডিপি বাস্তবায়নকে গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি মন্ত্রণালয় বা বিভাগগুলোর নিজস্ব পরিকল্পনা ও অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী সুনির্দিষ্ট কার্যক্রম এপিএতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থবছর থেকে সব মন্ত্রণালয় বা বিভাগ এপিএ সই করছে। পরবর্তী সময়ে ২০১৫-১৬ অর্থবছরে মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে অধীন দফতর বা সংস্থার এপিএ সই শুরু হয়। ২০১৬-১৭ অর্থবছরে বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের অফিস এপিএ’র আওতায় আনা হয়। সবশেষে ২০১৭-১৮ অর্থবছরে উপজেলা পর্যায়ের অফিসে এপিএ সম্প্রসারিত হয়।

সর্বশেষ - দেশের খবর