logo
Tuesday , 4 July 2023
  1. সকল নিউজ

চলতি মাসেই আগারগাঁও-মতিঝিল রুটে পরীক্ষামূলক চলবে মেট্রোরেল

প্রতিবেদক
admin
July 4, 2023 11:19 am

মেট্রোরেল এখন চলাচল করছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। ১২ কিলোমিটারের পথে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত যাত্রী পরিবহন করছে নিয়মিত। তবে পুরোপথ চালু হলে রাজধানীর মানুষের জীবন যাত্রায় যে প্রভাব পড়বে সে জন্য অপেক্ষা করতে হবে আরো কমপক্ষে ৪ মাস। বলা হচ্ছে এই পথের কাজ শেষ হয়েছে ৯০ ভাগের বেশি। ৮ কিলোমিটার পথে এখন অপেক্ষা স্টেশনগুলো প্রস্তুত করার।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, পারফরমেন্স টেস্ট শুরু হবে চলতি মাসেই। মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, জুলাই মাস থেকে শুরু হবে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। কোন তারিখ থেকে শুরু সেটা পরে জানিয়ে দেয়া হবে।

এই পথের নতুন সংযোজিত মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ কিলোমিটার অংশের ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে। শুরু হয়েছে পূর্ত কার্যক্রমও। কমলাপুর রেলস্টেশনের সামনের সড়কে দৃশ্যমান পাইল ক্যাপও।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, পূর্ত কার্যক্রমের মধ্যে প্রথমে মাটির নিচে পাইল করতে হবে ১৭৬ টা। সেখানে আমাদের ৩১টি করা হয়েছে। এছাড়া আমাদের পিয়ার ক্যাপ করতে হবে ৬৩টি। সেখানে আমরা ২টা করেছি, আরও দুটির কাজ এই সপ্তাহে শেষ হবে।

ঘোষণা অনুযায়ী উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলতি বছর মেট্রোরেল চলাচল করবে, বাকি অংশ অর্থাৎ কমলাপুর পর্যন্ত চলবে ২০২৫ সালের ডিসেম্বর নাগাদ। পুরো প্রকল্পে খরচ হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা।

সর্বশেষ - সকল নিউজ