logo
Tuesday , 9 February 2021
  1. সকল নিউজ

বিএনপির তৈরি করা দুটি জোটই অকার্যকর!

প্রতিবেদক
admin
February 9, 2021 10:33 am

নিউজ ডেস্ক:
২০ দলীয় জোট করে জনগণের নিকট আস্থাভাজন হতে পারেনি বিএনপি। রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে ২০ দলীয় জোট কার্যকর করতে না পারায় বিএনপির ছত্রছায়ায় গঠন করা হয়েছিল জাতীয় ঐক্যফ্রন্ট। তবে দেশের জনগণ ছলচাতুরী বুঝে গেলে একাদশ জাতীয় নির্বাচনে দুই জোটের প্রার্থীদের শোচনীয় পরাজয় ঘটে। এরপর থেকেই বিএনপির সঙ্গে সম্পৃক্ত দুটি জোটই অকার্যকর হয়ে পড়েছে।

বিশ্লেষকরা বলছেন, বিএনপিতে নতুন জোট গঠনের আলোচনার প্রেক্ষাপট তৈরি করেছে তাদের পুরনো দুই জোটের ভাঙন। যেমন বিএনপির দুই দশকেরও বেশি সময়ের ২০ দলীয় জোটের দীর্ঘদিনের মিত্র ইসলামী ঐক্যজোট, শেখ শওকত হোসেন নিলুর (প্রয়াত) ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) অনেক আগেই জোট ত্যাগ করেছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনকে কেন্দ্র করে বিএনপিকে ত্যাগ করেছে জেবেল রহমান গানির নেতৃত্বাধীন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ও খোন্দকার গোলাম মোর্ত্তজার নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। ওই নির্বাচনের ফলাফল বর্জন করেও বিএনপির নির্বাচিত এমপিদের সংসদে যাওয়াকে কেন্দ্র করে ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপিও ২০ দলীয় জোট ত্যাগ করে।

২০ দলীয় জোট এভাবে ভাঙনের কবলে পড়লে ড. অলি আহমদ বীর বিক্রমের নেতৃত্বে আরো ৩-৪টি দল নিয়ে তৈরি হয় জাতীয় মুক্তি মঞ্চ। এই মঞ্চ তৈরির পর প্ল্যাটফর্মটির শরীক এলডিপি, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীকের বাংলাদেশ কল্যাণ পার্টি ও ব্যারিস্টার তাসমিয়া প্রধানের জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপায় ভাঙন সৃষ্টি হয়। কল্যাণপার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান আলাদা দল না বানালেও সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে ত্যাগ করেছেন। আর এলডিপি ও জাগপা এখন দুই ভাগে বিভক্ত।

অন্যদিকে, ৩০ ডিসেম্বরের নির্বাচন সম্পন্ন হওয়ার কিছুদিন পর জাতীয় ঐক্যফ্রন্ট ত্যাগ করে বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীর উত্তমের কৃষক-শ্রমিক জনতা লীগ। ঐক্যফ্রন্ট প্রধান ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামও এখন খণ্ডিত। আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডিও খণ্ডিত হয়েছে। এছাড়া বিএনপির শীর্ষ নেতৃত্বের একাংশ জামায়াতের সঙ্গে দীর্ঘদিনের মধুচন্দ্রিমারও অবসান চাইছে।

বিশ্লেষকরা বলছেন, রাজনীতির হিসাব-নিকাশে ধাক্কা খাওয়া ২০ দলীয় জোট বা ঐক্যফ্রন্ট অনেকটা অকার্যকর হয়ে পড়েছে বলে সবার কাছেই স্পষ্ট।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

গণতন্ত্র ফেরানোর নামে আগুন সন্ত্রাস চালিয়েছে বিএনপি : প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মাহাথির

‘বইমেলায় ধর্মীয় উস্কানিমূলক কোনো বই প্রকাশ করা যাবে না’

ইভিএম নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি : সিইসি

শাহজালালে সোয়া এক কেজি স্বর্ণসহ যাত্রী আটক

বিএনপির ছত্রছায়ায় অপকর্মে লিপ্ত জামায়াত-শিবির

তিস্তার তীব্র ভাঙনে বিলীন হচ্ছে উলিপুরের ঘরবাড়ি শিক্ষাপ্রতিষ্ঠান

বিএনপি মুক্তিযোদ্ধাদের অবমূল্যায়ন করেছে

সাশ্রয়ের কারণে যেটুকু কষ্ট হয়েছে,আগামী মাস থেকে হয়তো এই কষ্ট আর থাকবে না: প্রধানমন্ত্রী

যারা সংবিধান মানে না তারা বাংলাদেশের নাগরিক না: আইনমন্ত্রী