তারেক রহমানের জন্য মেরুদণ্ড ভেঙে পড়ছে বিএনপির

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   18 January 2021

নিউজ ডেস্ক: তারেক রহমানের দায়িত্ব গ্রহণের পর থেকে ধীরে ধীরে মেরুদণ্ড ভেঙে পড়ছে বিএনপির। নেতৃত্বগুণ ও চেইন অফ কমান্ডের অভাবে তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বিএনপির সব ক্ষমতার অধিকারী হয়েও দলের ঐক্য ধরে রাখতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। ফলে তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত অবিশ্বাস, অনাস্থা ও বিভেদ বিস্তার লাভ করেছে।

সমালোচনা হচ্ছে যে, তারেক রহমানের কারণে বিএনপি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার অদক্ষ নেতৃত্ব বিএনপিকে রাজনৈতিকভাবে দেউলিয়াত্বের পথে নিয়ে যাচ্ছে। ফলে বিএনপির বর্তমান দুরবস্থার জন্য তারেককেই দায়ী করছেন দলের নেতারা, যদিও পদ-পদবি হারানোর ভয়ে তারা সেই সত্য উচ্চারণ করতে ভয় পাচ্ছেন।

দলের একাধিক গোপন সূত্রে জানা গেছে, সুদূর লন্ডনে অবস্থান করে বিএনপিকে পরিচালনা করায় সিনিয়র নেতাদের মধ্যে বিভক্তি সৃষ্টি হয়েছে। তারেকের মতো অসদুপায়ে অর্থ আয় করতে গিয়ে অনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন তার অনুসারী অনেক নেতা। ব্যক্তি স্বার্থকে গুরুত্ব দিতে গিয়ে বিএনপির বেশিরভাগ নেতাই জড়িয়ে পড়ছেন বিবাদে। এছাড়া কমিটি গঠনকে কেন্দ্র করেও তারা কোন্দলে জড়িয়ে পড়ছেন। যোগ্য ও ত্যাগীদের পরিবর্তে নিজেদের বলয়ের লোকদের গুরুত্বপূর্ণ পদে আনতে মরিয়া হয়ে উঠেছেন। নিজেদের আখের গোছাতে গিয়ে জড়িয়ে পড়ছেন দ্বন্দ্বে। কমিটি গঠনের পাশাপাশি স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন বাণিজ্যকে ঘিরে অনেক এলাকায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

পৌর নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে বিএনপির একাধিক গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়। পাশাপাশি প্রার্থী ঘোষণার পর অনেক স্থানেই বিদ্রোহ দেখা দেয়। কেন্দ্রের সিদ্ধান্ত অমান্য করে অনেকে বিদ্রোহী প্রার্থীও হয়েছেন।

এদিকে স্থানীয়দের অভিযোগ, ত্যাগী ও যোগ্য নেতাদের মনোনয়ন না দিয়ে সুবিধাবাদীদের মনোনয়ন দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। কেন্দ্রীয় অনেক নেতা তাদের নিজেদের পছন্দের প্রার্থী চূড়ান্ত করতে তৃণমূলে চাপ দিচ্ছেন, যা তৃণমূল নেতা-কর্মীরা মেনে নিতে পারছেন না। এ কারণেই সৃষ্টি হচ্ছে দ্বন্দ্ব। আর এসব বিশৃঙ্খলার কেন্দ্রবিন্দুতে অবস্থান করছেন তারেক।

এছাড়া তারেকের উচ্চাভিলাষী আচরণের কারণে বিএনপি রাজনীতিতে ঘুরে দাঁড়াতে পারছে না বলেও মনে করছেন দলের উদারপন্থী অনেক নেতারা।

আপনার মতামত লিখুন :