ধূমপান-মদ্যপান নয় তারেক রহমানই রিজভীর হৃদরোগের কারণ!

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ   22 November 2020

ধূমপান বা মদ্যপান নয়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের চাপেই হৃদরোগে আক্রান্ত হয়েছেন দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, এমন গুঞ্জন চাউর হয়েছে বিএনপির রাজনীতিতে। শুধু তাই নয়, তার হার্টে অ্যানজিওপ্লাস্টি অপারেশন এবং রিং পরানো হয়েছে বলে জানা গেছে।

শনিবার (২১ নভেম্বর) সকালে রাজধানীর ল্যাবএইড হাসপাতালের অধ্যাপক ডা. সোহরাবুজ্জামান, অধ্যাপক ডা. লুৎফর রহমান, অধ্যাপক ডা. মাহবুবুর রহমান, ডা. আবদুর জাহেদ ও ডা. মনোয়ারুল কাদির বিটুর অংশগ্রহণে এই অপারেশন সম্পন্ন হয়। এর আগে গত ১১ নভেম্বর হৃদরোগে আক্রান্ত রিজভীর হার্টের মায়োকার্ডিয়াল পারফিউশন ইমেজিং (এমপিআই) টেস্ট করা হয়। সে পরীক্ষায় কিছু সমস্যা ধরা পড়ায় আবারও তার এনজিওগ্রাম করা হয়। এরপর চিকিৎসকরা রিজভীর হার্টে রিং পরানোর সিদ্ধান্ত নেন।

রিজভীর অসুস্থতার কারণ অনুসন্ধানে যেন ‘কেঁচো খুঁড়তেই সাপ’ বেরিয়ে এলো। রিজভীর ঘনিষ্ঠজনসূত্রে জানা গেছে, দল পরিচালনায় দ্বিমুখী চাপের পাশাপাশি পদ-মনোনয়ন, বাণিজ্য নিয়ে এই জ্যেষ্ঠ নেতার উপর দলের নীতিনির্ধারক মহলের দারুণ চাপ ছিল। ‘মরার ওপর খাঁড়ার ঘা’র মতো ছিল তারেক রহমানের এক রকম, অন্যদিকে দলীয় নেত্রী খালেদা জিয়ার আরেক সিদ্ধান্ত। এই দুই সিদ্ধান্তের মধ্যখানে ‘মাইনক্যা চিপায়’ পড়েন রিজভী। বাড়তে থাকে মানসিক চাপ। ধীরে ধীরে খারাপ হতে থাকে রিজভীর শরীর।

এখানেই শেষ নয়, তারেক রহমানের প্রেসক্রিপশন অনুযায়ী রিজভীকে নিয়মিত প্রেসব্রিফিং করতে হতো। আর এতে সামনাসামনি অনেক সিনিয়র নেতা প্রশংসা করলেও পেছনে পেছনে তা নিয়ে করেন তুমুল সমালোচনা। অনেকে রিজভীকে বলেন তারেকের ‘খাস লোক’ বা ‘ডান হাত’। সবমিলিয়ে দলের সর্বোপরি দীর্ঘ ব্যর্থতা, অন্য নেতাদের গা ছাড়া ভাব, তারেক রহমানের দুর্ব্যবহার ও পদচ্যুতির হুমকিতে দারুণভাবে অসুস্থ হয়ে পড়েন এই জ্যেষ্ঠ নেতা। ফলশ্রুতিতে অপারেশন করে এই রিং পরানো।

রিজভীর ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির সহ-স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম জানান, ‘বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর হার্টের ভায়াবিলিটি (কার্যক্ষমতা) দেখার পর পরবর্তী চিকিৎসা করতে আজ আবারও এনজিওগ্রাম করলে হার্টের ব্লক থাকায় একটি রিং পরানো হয়।’

রাজনৈতিক বিজ্ঞজনদের অভিমত, বিএনপির ঘরেই সমস্যা। নিজেদের ভেতর অর্থলোভে বনাবনি নেই। বলতে গেলে এটা তাদের দলীয় ঐতিহ্য। রুহুল কবীর রিজভীও তেমনই একজন, যিনি তারেক রহমানের কারণেই অসুস্থ হয়ে হার্টে অপারেশন করাতে বাধ্য হলেন। এই হলো বিএনপি, এটাই তাদের আসল পরিচয়।

আপনার মতামত লিখুন :