বিএনপিকে পাত্তাই দিচ্ছেন না কূটনীতিকরা


  প্রকাশিত হয়েছেঃ   17 November 2020

নিউজ ডেস্ক
: দীর্ঘদিন রাষ্ট্রক্ষমতার বাইরে থাকা বিএনপিকে একেবারেই গুরুত্ব দিচ্ছেন না কূটনীতিকরা। তাদের মন জয় করতে গত ১২ বছর ধরে চেষ্টা করেও বারবার ব্যর্থ হয়েছে বিএনপি।

বিশ্লেষকরা বলছেন, গত এক যুগে বাংলাদেশ অর্থনৈতিকভাবে বেশ সক্ষমতা অর্জন করেছে। এখন বিভিন্ন কাজের ক্ষেত্রে বাংলাদেশকে অন্য দেশের মুখাপেক্ষী হতে হয় না। আর এ কারণেই কূটনীতিকরাও বাংলাদেশকে যেকোনো বিষয়ে চাপ দিতে পারেন না।

তাদের মতে, বিএনপি সব সময়ই কূটনীতিকদের ওপর নির্ভরশীল। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনের আগে দলের নেতারা অন্তত ১৭ বার কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, কথা বলেছেন এবং তাদের মন জয়ের চেষ্টা করেছেন। এমনকি নির্বাচনের পরও একাধিক কূটনীতিকের সঙ্গে দেখাও করেছেন। তবে এসব বৈঠকে কোনো ইতিবাচক সাড়া পায়নি বিএনপি।

জানা গেছে, এখন আবার নতুন করে দেশের বিভিন্ন ইস্যু নিয়ে বিএনপির নেতারা কূটনীতিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন। কিন্তু কূটনীতিকরা বিএনপির ব্যাপারে কিছুতেই ইতিবাচক নয় এবং বিএনপিকে গুরুত্ব দিচ্ছেন না।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, গত এক যুগ ধরে বাংলাদেশ প্রায় সব ক্ষেত্রেই ঈর্ষণীয় সাফল্য লাভ করেছে। তাই বাংলাদেশকে নিয়ে নাক গলানোর মতো কোনো ইস্যু তাদের কাছে নেই। আর এ কারণেই বিএনপির মায়াকান্না কোনোভাবেই পাত্তা দিচ্ছেন না কূটনীতিকরা।

তারা বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এখন বেশ এগিয়ে গেছে এবং বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশকে তারা একটি বড় বাজার হিসেবে দেখতে চায়, রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে নয়।

আপনার মতামত লিখুন :