logo
Saturday , 13 January 2024
  1. সকল নিউজ

উত্তরে হাড় কাঁপানো শীত, সর্বনিম্ন তাপমাত্রা ৮.৮

প্রতিবেদক
admin
January 13, 2024 3:03 pm

পৌষের শেষে এসে দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে জেঁকে বসেছে হাড় কাঁপানো শীত। তাপমাত্রা মাপন যন্ত্রের পারদ নেমে এসেছে চলতি শীত মৌসুমের সবচেয়ে নীচে। দিনাজপুরে আজ শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে এটিই এই জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, দিনাজপুরে গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস। আর একদিনে ব্যবধানে শনিবার তা নেমে এসেছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরে এটিই এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন তিনি। এর আগে গত ৩ জানুয়ারি দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

পুরো পৌষ মাস শীত তেমন না থাকলেও পৌষের বিদায়ে দিনাজপুরে শীতের তীব্রতা বেড়েছে। হাড় কাঁপানো কনকনে শীতের সঙ্গে কুয়াশার দাপটও বেড়েছে। গত ১০ জানুয়ারী থেকে জেলায় বৃষ্টির মত কুয়াশা পড়ছে। শুক্রবার থেকে যোগ হয়েছে মৃদু শৈতপ্রবাহ।

কুয়াশার দাপট আর হাড় কাঁপানো কনকনে হিমশীতের প্রভাব পড়েছে জনজীবনে। বিশেষ করে শ্রমজীবী মানুষ তথা কৃষি শ্রমিক ও নির্মাণ শ্রমিকদের কাজ করতে হচ্ছে দুর্ভোগের মধ্যে।

এদিকে কুয়াশার দাপটে সূর্যও উধাও হয়ে গেছে। ১০ জানুয়ারি থেকে ঘনকুয়াশার চাদরে ঢাকা পুরো জেলা। সকাল ১০টা পর্যন্ত যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। তিন দিন ধরে দেখা মিলছে না সূর্যের আলো।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত