logo
Tuesday , 29 August 2023
  1. সকল নিউজ

বেকারদের কর্মসংস্থান : ৩২৮০ কোটি টাকা ঋণ সহায়তা বিশ্বব্যাংকের

প্রতিবেদক
admin
August 29, 2023 9:36 am

বাংলাদেশের গ্রামীণ বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। প্রতি ডলার সমান ১০৯ দশমিক ৩১ টাকা হিসাবে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৩ হাজার ২৮০ কোটি টাকা। অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন গ্রামীণ যুবকদের কর্মসংস্থান ও উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং বিকল্প শিক্ষার সঙ্গে খাপ খাওয়ানোর জন্য এ ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যেখানে ৯ লাখ উপকারভোগীর ৬০ শতাংশই নারী ধরা হয়েছে।

গতকাল রবিবার বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের পক্ষে বাংলাদেশে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক চুক্তিতে সই করেন।

ইকোনমিক অ্যাকসিলারেশন অ্যান্ড রেজিলেন্স প্রকল্পের আওতায় এ ঋণ দেবে বিশ্বব্যাংক। অর্থনৈতিকভাবে বেকার যুবকদের শিক্ষা এবং কর্মসংস্থান লাভে বাধা দেয়, ঋণের আওতায় এ ধরনের বিষয়গুলো দূর করা হবে। এটি গ্রামীণ যুবকদের দক্ষতা প্রশিক্ষণ, বিকল্প শিক্ষা, কর্মসংস্থান এবং উদ্যোক্তা সহায়তা তৈরির কাজে সহায়তা করবে। প্রকল্পটি বিভিন্ন দক্ষতা বিকাশের সুযোগ প্রদানের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণকেন্দ্র স্থাপন করবে এবং বাজারচালিত ও ভবিষ্যৎ বাণিজ্যে অনলাইন ও অফলাইন প্রশিক্ষণ কোর্সের বিষয়ে শিক্ষা দেবে।

এ ছাড়াও গ্রামীণ যুবকদের, বিশেষত নারীদের সুবিধাজনক অবস্থানে নেওয়ার জন্য নানা উদ্যোগ নেওয়া হবে। উদ্যোক্তা তৈরির জন্য প্রতিযোগিতামূলক অর্থায়ন এবং পরামর্শ সহায়তাও দেওয়া হবে। এটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ড্রপআউটদের, বিশেষত নারী শিক্ষার্থীদের বৃত্তিমূলক মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করতে সহায়তা করবে।

তরুণরাই যে কোনো দেশের ভবিষ্যৎ উল্লেখ করে বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেছেন, একটি সুসজ্জিত প্রতিযোগিতামূলক কর্মী বাহিনী তৈরি করা জরুরি। যেখানে কোনো তরুণকে বাদ দেওয়া হয় না, এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অগ্রাধিকার।

প্রকল্পটি দক্ষতা উন্নয়ন, শিক্ষার ধারাবাহিকতা এবং কর্মসংস্থানের সুযোগের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক কর্মী বাহিনী গড়ে তুলতে সাহায্য করবে বলেও জানান তিনি।

সর্বশেষ - সকল নিউজ