logo
Sunday , 7 May 2023
  1. সকল নিউজ

২০২৪ সালেই উদ্বোধন হবে বঙ্গবন্ধু রেলসেতু

প্রতিবেদক
admin
May 7, 2023 1:17 pm

রাজধানীর সঙ্গে উত্তরবঙ্গের রেলযোগাযোগ ও বঙ্গবন্ধু সেতুর ওপর চাপ কমাতে যমুনা নদীর ওপর নির্মানাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু’র কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই প্রকল্পের প্রায় ৬১ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রকল্প কর্মকর্তারা বলছেন, বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার দূরে এই সেতুর নির্মাণকাজ চলছে। নির্ধারিত সময়ের মধ্যেই এর কাজ শেষ হবে। এই রেলসেতু চালু হলে রাজধানীর সঙ্গে উত্তরবঙ্গের ২২টি জেলার ট্রেন চলাচল সহজ হবে। একইসঙ্গে আন্তঃএশিয়া রেল যোগাযোগের গুরুত্বপূর্ণ করিডোর হিসেবে কাজ করবে। বর্তমানে বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩৮টি ট্রেন চলাচল করছে। নতুন সেতুটি চালু হলে ৮৮টি ট্রেন চলাচল করবে।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু রেলসেতুর ৫০টি পিলারের ওপর বসবে ৪৯টি স্প্যান। ইতিমধ্যে ৩১টি পিলারের কাজ শেষ হয়েছে। আর স্প্যান বসেছে ১৫টি। বর্তমানে ১৬তম স্প্যানের সুপারস্ট্রাকচার কাজ চলছে। এছাড়া বাকি ১৯টি পিলারের বিভিন্ন স্তরের ঢালাইয়ের কাজ চলমান রয়েছে। ২০২৪ সালের আগস্টের মধ্যে এ প্রকল্প শেষ হওয়ার কথা রয়েছে।

আরও জানা গেছে, বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েলগেজ ডাবল ট্র্যাকসহ প্রায় ৪.৮০ কিলোমিটার এই রেলসেতুর দুইপাশে ০.০৫ কিলোমিটার ভায়াডাক্ট, ৭.৬৭ কিলোমিটার রেলওয়ে অ্যাপ্রোচ এমব্যাংকমেন্ট এবং লুপ ও সাইডিংসহ মোট ৩০.৭৩ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। এ প্রকল্পের মোট বরাদ্দ প্রায় ১৬ হাজার ৭৮০ কোটি ৯৬ লাখ টাকা।

এ ব্যাপারে সিরাজগঞ্জ-২ (সিরাজগঞ্জ-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, বঙ্গবন্ধু রেলসেতুর মাধ্যমে যাত্রীরা যেমন উন্নতমানের সেবা পাবে, তেমনি ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে। রেলসেতুটি চালু হলে সিরাজগঞ্জ তথা উত্তরবঙ্গবাসীর স্বচ্ছলতা আরও এক ধাপ এগিয়ে যাবে। একইসঙ্গে বেকার সমস্যাও লাঘব হবে।

বঙ্গবন্ধু রেলসেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান বলেন, বঙ্গবন্ধু রেলসেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এখানে প্রায় এক হাজার দেশি-বিদেশি শ্রমিক দিনরাত কাজ করেছেন। ইতিমধ্যে রেলসেতুর ৬১ ভাগ কাজ শেষ হয়েছে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ করা হবে।

শুরুতে এই প্রকল্পের ব্যয় ধরা হয় ৯ হাজার ৭৩৪ কোটি সাত লাখ টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি ৯৬ লাখ টাকায়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন:- টাকা হাতে রাখার প্রবণতা ৯ মাসে ৬ গুণ বেড়েছে

রমজানে নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে বাড়তি উদ্যোগ সরকারের

বঙ্গবন্ধু খুনের চক্রান্তের নেপথ্যে কারা একদিন বের হবে

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল বন্ধ, মাঝনদীতে আটকা তিনটি

তারেক রহমানের ভুলে অস্তিত্ব সংকটে বিএনপি

এবারের ঈদে রেলযাত্রীদের কোনো ভোগান্তি হবে না: রেলমন্ত্রী

বিএনপি খুনির দল, মানুষ তাদের গ্রহণ করবে না: নাছিম

বিদ্যালয়ে অনিয়ম: শিক্ষক দুর্নীতিগ্রস্ত হলে শিক্ষার্থীরা কী শিখবে?

শান্তিপূর্ণ নির্বাচনের প্রয়োজনেই ডিসি-ইউএনওদের গাড়ি দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

ভোট প্রস্তুতির চূড়ান্ত বার্তা দেবেন শেখ হাসিনা