logo
Friday , 5 May 2023
  1. সকল নিউজ

সুদানে যুদ্ধ বন্ধের আহ্বান বাংলাদেশের

প্রতিবেদক
admin
May 5, 2023 11:14 am

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি সভায় সুদানে অবিলম্বে স্থায়ী যুদ্ধ বিরতি এবং শান্তি প্রক্রিয়া শুরু করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

দেশটির পরিস্থিতি নিয়ে বুধবার আয়োজিত সভায় সুদানের সশস্ত্র বাহিনী ও সুদান র?্যাপিড সাপোর্ট ফোর্সেসের প্রতি বাংলাদেশ এ আহ্বান জানায়।

সৌদি আরবের সভাপতিত্বে ওআইসির সদর দপ্তর জেদ্দায় সংস্থাটির নির্বাহী কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে ওআইসি মহাসচিব ইব্রাহিম তাহা সুদান পরিস্থিতি সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন।

সভায় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, এ লড়াই শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য সুদানের জনগণের দীর্ঘদিনের আকাক্সক্ষাকে ক্ষুণ্ন করছে। সেখানে মানুষের জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি এবং ভয়ের পরিবেশ সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করছে। ইতোমধ্যে সুদানে অনেক মানুষ নিরাপদ আশ্রয়ের আশায় বাস্তুচ্যুত হয়েছে, খাদ্য সংকট দেখা দিয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কারণে সেখানে ব্যাপক লুটপাট হচ্ছে। স্থানীয় জনগণ ও বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা লুটপাটের শিকার হচ্ছেন। সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি বসবাস করেন, যারা প্রত্যাবাসনের জন্য অপেক্ষা করছেন। বাংলাদেশ সরকার তাদের নিরাপদে প্রত্যাবাসনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সুদান থেকে বাংলাদেশিসহ বিদেশি নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য সৌদি আরবের আন্তরিক প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

যুদ্ধের সময় সুদানে বাংলাদেশ দূতাবাস এবং মিশন প্রধানের বাসভবনে হামলা হয়েছে উল্লেখ করে সভায় রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, এটা দুঃখজনক এবং কূটনৈতিক নীতির সুস্পষ্ট লঙ্ঘন। তিনি সুদান সরকার এবং যুদ্ধরত পক্ষগুলোকে ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনৈতিক মিশন এবং মিশনের কর্মীদের নিরাপত্তা ও সার্বিক সহযোগিতা নিশ্চিতের অনুরোধ জানান।

রাষ্ট্রদূত বলেন, আমরা আশা করি যুদ্ধ বন্ধে ওআইসি, আফ্রিকান ইউনিয়ন, আরব লীগ এবং জাতিসংঘ একটি কার্যকর ভূমিকা পালন করবে। সুদান সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য যুদ্ধরত সব পক্ষকে আলোচনার টেবিলে নিয়ে আসবে যা সুদানে অবিলম্বে শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি ফিরিয়ে আনবে।

ওআইসির জরুরি সভায় সুদান, তুরস্ক, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, আলজেরিয়া, ইরাক, মিশর, পাকিস্তান, গাম্বিয়া, মৌরিতানিয়া, ক্যামেরুন, জিবুতি, চাদ, তিউনিসিয়া, ফিলিস্তিন, লিবিয়া, মরক্কো, লেবানন, জর্দানসহ অন্যান্য দেশের স্থায়ী প্রতিনিধিরা বক্তব্য দেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

এবার রোবট দেবে স্বাস্থ্যসেবা

পাশের দেশের সন্ত্রাসীদের অস্ত্র পেয়েছে কেএনএফ: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীর সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকারের প্রশংসায় যুক্তরাষ্ট্র

অর্থনৈতিক চাপের মধ্যেও বাজেট বাস্তবায়ন করা হবে: প্রধানমন্ত্রী

বিএনপির দেউলিয়াত্ব প্রকাশ পেয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী

জি-২০ সম্মেলনে বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী সমৃদ্ধ ভবিষ্যৎ নিশ্চিতে সর্বোচ্চ চেষ্টা করতে হবে

রাজনীতি নয়, খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর পক্ষেই মত

আন্দোলন ও নির্বাচনে একের পর এক ব্যর্থ বিএনপি

সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন বিএনপির এমপিরা

ভাঙ্গা থেকে যশোরে ছুটলো পরীক্ষামূলক ট্রেন