logo
Monday , 27 March 2023
  1. সকল নিউজ

উত্তপ্ত ইসরায়েল : প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিলেন নেতানিয়াহু

প্রতিবেদক
admin
March 27, 2023 9:29 am

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন। দেশটিতে বিচার ব্যবস্থা সংস্কার পরিকল্পনার প্রতিবাদে বিক্ষোভ আরও জোরালো হচ্ছে। রোববার (২৬ মার্চ) তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়।

নেতানিয়াহু সরকারের নেওয়া পরিকল্পনার বিরুদ্ধে কথা বলার পরদিনই গ্যালান্টকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো। তবে গ্যালান্টের বরখাস্তের ঘোষণা দিলেও তার স্থলাভিষিক্ত কে হবেন সে ব্যাপারে কিছু জানায়নি নেতানিয়াহুর কার্যালয়।

এদিকে, প্রতিরক্ষামন্ত্রীকে আকস্মিকভাবে বরখাস্ত করার পর হাজার হাজার বিক্ষোভকারী ইসরায়েলের বিভিন্ন শহরের রাস্তায় নেমে আসেন। জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির বাইরেও জড়ো হন বিক্ষোভকারীরা। এসময় নিরাপত্তা বেষ্টনী ভেঙে ফেললে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে।

এদিকে, তেল আবিবে বছরের শুরু থেকেই বিক্ষোভ চলছে। সেখানে রোববার রাতেও বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। তেল আবিবে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবরও পাওয়া গেছে।

jagonews24

ক্ষমতাগ্রহণের ৩ মাস হচ্ছে নেতানিয়াহু সরকারের। এর মধ্যেই নেতানিয়াহুর জাতীয়তাবাদী-ধর্মীয় জোট সংস্কার পরিকল্পনার জেরে সংকটে পড়েছে।

 

দেশটির বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ ও বেনি গ্যান্টজ এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘রাজনৈতিক খেলায় রাষ্ট্রীয় নিরাপত্তা একটি কার্ড হিসেবে ব্যবহৃত হতে পারে না। নেতানিয়াহু আজ রাতে রেডলাইন অতিক্রম করেছেন।’ তারা নেতানিয়াহুর লিকুদ পার্টির সদস্যদের জাতীয় নিরাপত্তা ব্যবস্থায় হাত না দেওয়ার আহ্বানও জানিয়েছেন।

প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে বরখাস্তের বিষয়টি জানার পরপরই ৬৪ বছর বয়সী গ্যালান্ট টুইটারে বলেন ‘ইসরায়েলের নিরাপত্তা সবসময়ই আমার জীবনের লক্ষ্য ছিল এবং থাকবে।’ গ্যালান্ট ক্ষমতাসীন লিকুদ পার্টির জ্যেষ্ঠ সদস্য যিনি নেতানিয়াহুর সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে প্রথম কথা বললেন।

ইসরায়েলের নতুন সরকার দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের যে কোনো সিদ্ধান্ত পার্লামেন্টে ভোটের মাধ্যমে বদলে দেওয়ার ক্ষমতার বিষয়ে প্রস্তাব এনেছে। বিচারক নিয়োগের ক্ষমতাও পার্লামেন্টের হাতে দেওয়ার প্রস্তাব করেছে নেতানিয়াহু সরকার। এরই জেরে চলছে প্রতিবাদ। আইনী সংস্কার বিরোধীদের দাবি, প্রস্তাব পাস হলে দেশটির সুপ্রিম কোর্ট দুর্বল হয়ে পড়বে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

সড়কপথে পণ্য রপ্তানি : চট্টগ্রাম থেকে তিন ঘণ্টায় পণ্য যাবে ভারতে

সারা বিশ্বে খাদ্য উৎপাদন কমবে, বাড়বে দাম

পতাকা বৈঠকে বাংলাদেশের কড়া প্রতিবাদ, মিয়ানমারের দুঃখপ্রকাশ

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ বিএনপির নেতৃত্বে ডালপালা বিস্তার করেছে : কাদের

সরকার সুষ্ঠুভাবে আগামী নির্বাচন করতে চায়: ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রী

যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর মহাসমাবেশ পরিণত হবে জনসমুদ্রে: পরশ

যে কারণে খালেদার কাছে দানকরের ১২ কোটি টাকা চাইলেন ড. ইউনুস

আজ ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত

বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে: তথ্যমন্ত্রী

‘কৃষি সেচে জ্বালানি তেল নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে’