logo
Tuesday , 25 October 2022
  1. সকল নিউজ

সিত্রাং এখন স্থল নিম্নচাপ, কেড়েছে ১০ জনের প্রাণ

প্রতিবেদক
admin
October 25, 2022 8:34 am

সম্পূর্ণ শক্তি নিয়ে উপকূলে আঘাত হানার পর দুর্বল হয়ে স্থল নিম্নচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। এতে দেশের সমুদ্র বন্দরগুলোকে বিপৎসংকেত কমিয়ে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার মধ্যরাতের পর আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত সর্বশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় সিত্রাং আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অতি দ্রুত অগ্রসর হয়ে সোমবার মধ্যরাতে ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। এ সময় ঘূর্ণিঝড়টি বৃষ্টি ঝরিয়ে দ্রুত দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে এবং বর্তমানে স্থল নিম্নচাপ আকারে ঢাকা-কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

এতে আরও বলা হয়, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অমাবস্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩ থেকে ৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দমকা বাতাসে সোমবার সারাদেশে ১০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

এরমধ্যে কুমিল্লায় একই পরিবারের তিনজন, ভোলায় দুজন, সিরাজগঞ্জে দুজন, নড়াইল, বরগুনা ও ঢাকায় একজন করে মোট ১০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বে-টার্মিনালে বিশ্বব্যাংক দিচ্ছে ৪ হাজার কোটি টাকা

ডাচ্-বাংলা ব্যাংকের টাকা ছিনতাই: ৮ আসামি রিমান্ডে

ডিজিটাল আর্কাইভস ও গ্রন্থাগার প্রতিষ্ঠায় ২৯৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ

মির্জা ফখরুল যেন মার্কিন রাষ্ট্রদূতের মুখপাত্র

পাকিস্তান হাইকমিশনকে ফেসবুক থেকে পতাকার ছবি মুছে ফেলতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

‘স্থিতিশীল গণতন্ত্রের জন্য ভারত-পাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ’

মাদকমুক্ত সমাজ গড়তে খেলাধুলার বিকল্প নেই : ডিএনসিসি মেয়র

বিএনপি জনগণের ম্যান্ডেটকে মেনে নিতে পারে না: জয়

২০২৩ এর মাঝামাঝি শতভাগ মানুষ বিদ্যুতায়নের আওতায় আসবে: নসরুল হামিদ

বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোতে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর