logo
Thursday , 18 April 2024
  1. সকল নিউজ

ফসলের ক্ষতি কমাতে ব্যবহার হবে ড্রোন : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

প্রতিবেদক
admin
April 18, 2024 10:09 am

দেশে ফসলের মনিটরিং ও ক্ষতি মূল্যায়নে ড্রোন ও স্যাটেলাইটের চিত্র ব্যবহার করে উৎপাদন আরও বাড়াতে চায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)। ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং এবং আকস্মিক বন্যায় আক্রান্ত ফসলের পরিমাণ নির্ণয় করা হবে। নির্ণয় করা যাবে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণও। এতে দ্রুত নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে।

গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে ‘দি ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ড্যামেজ অ্যাসেসমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরী, যুগ্ম সচিব ড. মো. মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের পরিচালক মো. রেজাউল ইসলাম প্রমুখ।

কর্মশালায় উদ্বোধনী বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ও ইউজ অব ড্রোন অ্যান্ড স্যাটেলাইট ইমেজ ফর ক্রপ মনিটরিং অ্যান্ড ক্রপ ড্যামেজ অ্যাসেসমেন্ট প্রকল্পের ন্যাশনাল কো-অর্ডিনেটর ড. ফরিদা পারভীন। আরও উপস্থিত ছিলেন এডিবির প্রিন্সিপাল ইকোনমিস্ট তাকাসি ইয়ামানো।

অনুষ্ঠানে বলা হয়, ও’ক্রিডস লিমিটেড এডিবির কনসালট্যান্সি ফার্ম হিসেবে এ সম্পর্কিত প্রকল্পে মাঠ পর্যায়ে ডেটা সংগ্রহে কারিগরি সহযোগিতা দিচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে সিলেট জেলায় ড্রোন ও স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে মাঠ ফসল মনিটরিং ও বন্যা বা আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত ফসল ও জমির পরিমাণ নির্ণয় করা হবে। এর ফলে দ্রুত সময়ে নির্ভুলভাবে মাঠ ফসলের তথ্য সংগ্রহ করা যাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেন, কৃষিপ্রধান এ দেশে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি নিরূপণ, সরকারি প্রণোদনা, পরিকল্পনাসহ যে কোনো উদ্যোগ নিতে হলে মাঠ পর্যায়ে গবেষণা ও জরিপ চালাতে হয়। ড্রোনের মতো আধুনিক প্রযুক্তি কৃষিতে যুক্ত হলে দ্রুত যে কোনো তথ্য নেওয়া যাবে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত