logo
Thursday , 18 April 2024
  1. সকল নিউজ

বিচারপতিদের সমান সুযোগ সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররা

প্রতিবেদক
admin
April 18, 2024 10:08 am

প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২৪ এর খসড়ার নীতিগত চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।এ আইনের আওতায় প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনাররা আপিল বিভাগের একজন বিচারপতির সমান বেতনভাতা এবং অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বিকালে সচিবালয় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদে এ সব কথা বলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এরআগে এ আইনের ইংরেজি ভার্সন অনুযায়ী আমাদের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি যে বেতনভাতা ও সুযোগ সুবিধা পান আমাদের প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনাররাও সেই সুযোগ সুবিধা পাবেন৷ এই নটিই পুনরায় বাংলায় করা হয়েছে৷ সেটির নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে৷

এর আগে গতবছর ২১ আগস্ট বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা চেয়ে আইনের খসড়া অনুমোদন করে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)। এতে আপিল বিভাগের বিচারপতিরা যে সুযোগ-সুবিধা পান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সেই সুবিধা এবং হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সমপর্যায়ের সুযোগ-সুবিধা রাখা হয়েছে অন্য কমিশনারদের জন্য।

এ বৈঠকে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন-২০২৩, এর বিষয়ে ১৯৮৩ সালের যে অর্ডিনেন্স আছে, সেটা বাংলায় করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সরকার ও আদালতের নির্দেশনা অনুযায়ী সামরিক শাসনমালে যে সব আইনগুলো ছিল, সেগুলো বাংলায় আইন করা হবে। এ প্রেক্ষিতেই কমিশনের নির্দেশে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন-২০২৩ আজ কমিশন সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত