logo
Thursday , 1 February 2024
  1. সকল নিউজ

এক বছরে ১৬ লাখ বাংলাদেশি ভারতের ভিসা নিয়েছেন

প্রতিবেদক
admin
February 1, 2024 9:52 am

২০২৩ সালে ১৬ লাখ বাংলাদেশি নাগরিককে ভারতীয় ভিসা দেওয়া হয়েছে। বাংলাদেশিদের সময় মতো ভিসা প্রদানের জন্য সক্ষমতা বৃদ্ধি করছে ভারত। বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতে অন অ্যারাইভাল ভিসার বিষয়টি ভবিষ্যতে আলোচনা করা হবে। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এ তথ্য জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার জানান, পর্যটনের উন্নয়নের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে আকাশ পথে নতুন নতুন গন্তব্য চালুর বিষয়ে আমরা কথা বলেছি। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের রাজ্যগুলোকে আকাশ পথে যুক্ত করার ব্যাপারে ভারত আগ্রহী।

প্রণয় কুমার ভার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে এভিয়েশন এবং পর্যটন খাতের সহযোগিতা দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী করবে। বাংলাদেশের সিভিল এভিয়েশনে কর্মরত কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য আমরা কাজ করছি। ইতোমধ্যে ২০২২-২৩ অর্থবছরে ভারত ৩৬ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে। ভবিষ্যতেও এটি চলমান থাকবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেন, পর্যটকের সংখ্যা বৃদ্ধি করার জন্য বাংলাদেশ ও ভারত যৌথভাবে পর্যটন মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করবে। পর্যটন শিল্পে দুই দেশের মধ্যে সহযোগিতা কীভাবে আরও বৃদ্ধি করা যায়, বিশেষ করে ভারত থেকে আরও বেশি পর্যটক কীভাবে বাংলাদেশ আসতে পারে সে বিষয়ে আমরা আলোচনা করেছি। পর্যটকদের জন্য দুই দেশের মধ্যে ভিসা সহজ করার বিষয়েও কথা হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে

প্রধানমন্ত্রীকে কাতারের আমিরের অভিনন্দন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ব্যাপক দুর্ভোগ সৃষ্টি করেছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন : মানুষের হাতে নগদ টাকা ২ লাখ ৬৮ হাজার কোটি

গরম থাকবে আরও কয়েকদিন

প্রতারণা মামলায় ট্রাম্পের সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানা

বিএনপির সমাবেশে লোক নেই, মাঠ ফাঁকা: ওবায়দুল কাদের

চা-শ্রমিকদের দেওয়া উপহারের চুড়ি হাতে প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস ‘এত বড় সম্মান, এত বড় উপহার আমি আর কখনো পাইনি’

‘বিএনপি এনেছিল চোরের স্বীকৃতি, শেখ হাসিনা এনেছে ২৬টি পদক’

কুয়েতে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় ৩য় বাংলাদেশের আবু রাহাত