logo
Wednesday , 31 January 2024
  1. সকল নিউজ

সাদা রেকে বদলে যাচ্ছে ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’

প্রতিবেদক
admin
January 31, 2024 10:31 am

রাজশাহী-পঞ্চগড়-রাজশাহী রুটে চলাচল করা আন্তঃনগর বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের রেক পরিবর্তন করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, পুরোনো রেক বদলে আগামীকাল ৩১ জানুয়ারি (বুধবার) থেকে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন ইন্দোনেশিয়ান সাদা রঙের কোচের রেক নিয়ে চলাচল করবে।বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট মো. আব্দুল আওয়ালের গত ১৮ জানুয়ারির স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, যাত্রীবাহী কোচের ব্যবহার, রেক পরিবর্তন এবং পরিবর্তিত রেকের অবমুক্ত কোচ দিয়ে ট্রেন পরিচালনার প্রস্তাব করা হয়েছে। সেই প্রস্তাব অনুযায়ী ইন্দোনেশিয়ান (সাদা) কোচ দিয়ে রাজশাহী-বী.মু.সি.ই.-রাজশাহী রুটে চলাচল করা ৮০৩/৮০৪ নম্বর আন্তঃনগর বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন নতুন মার্শালিংয়ে চলাচলের প্রশাসনিক অনুমোদন দেওয়া হলো। যা আগামীকাল ৩১ জানুয়ারি (বুধবার) রাজশাহী থেকে ছেড়ে আসা ৮০৩ নম্বর ট্রেনের মাধ্যমে কার্যকর হবে।

নতুন রেক কম্পোজিশন, মার্শালিং ও আসন সংখ্যা অনুযায়ী ট্রেনে ১১টি কোচ থাকবে। এরমধ্যে ২টি শোভন শ্রেণির আসন যুক্ত ডাইনিং কারে (ডব্লিউইসিডিআর) ৫১টি করে ১০২টি, একটি শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কারে (ডব্লিউজেসি) ২৩/৪৮টি, একটি শোভন শ্রেণির আসনসহ পাওয়ার কারে (ডব্লিউইপিসি) ১৬টি, ৬টি শোভন চেয়ার কোচে (ডব্লিউইসি) ৯২টি করে মোট ৫৫২টি আসন থাকবে। পুরো রেকে মোট আসন হবে ৭৭৩/৭৯৮টি। রাজশাহী স্টেশনে রেকের ‘ট’ প্রান্তে ইঞ্জিন সংযোজিত হবে।

সর্বশেষ - সকল নিউজ