logo
Monday , 29 January 2024
  1. সকল নিউজ

চতুর্মুখী চাপে পথহারা বিএনপি

প্রতিবেদক
admin
January 29, 2024 9:21 am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করে বর্তমানে পথ খুঁজে পাচ্ছে না বিএনপি। এই নির্বাচনে জয়ের মাধ্যমে আওয়ামী লীগ টানা চারবার সরকার গঠন করেছে। বিএনপির পক্ষ থেকে যদিও বলা হয়েছিল, নির্বাচনের পর তারা আন্দোলন অব্যাহত রাখবে। কিন্তু সেই আন্দোলনে নেই কোনো গতি।বিএনপি কালো পতাকা কর্মসূচি জেলায় জেলায় পালন করেছে, তা একটি রুটিন কর্মসূচির মধ্যেই সীমাবদ্ধ। এই কর্মসূচি কর্মীদের হতাশা কাটাতে পারেননি। সাধারণ মানুষের মধ্যেও করেনি কোনো রেখাপাতও।

এদিকে নতুন সরকার গঠিত হওয়ার পর বিএনপি চতুর্মুখী সংকট রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। তারা মনে করেন, ৭ জানুয়ারির নির্বাচনের পর বিএনপি মুখে যাই বলুক না কেন, স্থানীয় পর্যায়ে নেতাকর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। তারা রীতিমতো ভেঙে পড়েছেন। এ ধরনের অর্থহীন আন্দোলন করে বিএনপির কী লাভ? এই প্রশ্নটি এখন বিএনপির মধ্যে জোরেশোরে উঠেছে।

এসব পরিস্থিতিতে নেতাকর্মীদের চাঙা করা বিএনপির জন্য একটি বড় চ্যালেঞ্জ। তাদের কিছুতেই আস্থাশীল করতে পারছে না দীর্ঘ ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি।

রাজনৈতিক সচেতন ব্যক্তিরা বলছেন, বিএনপির জন্য একটি বড় সমস্যা হচ্ছে নেতৃত্ব। বিএনপি এখন মোটামুটি নেতৃত্বশূন্য একটি দল। বিএনপির মূল নেতা লন্ডনে পলাতক এবং তিনি খণ্ডকালীন নেতা। প্রায়ই তারেক জিয়াকে পাওয়াও যায় না। তিনি যখন ইচ্ছা তখন যা খুশি নির্দেশনা দেন। এভাবে একটি দল পরিচালিত হতে পারে না।

এদিকে দলের অন্যান্য নেতা যারা ঢাকায় রাজনীতি করছেন, তাদের সিদ্ধান্ত গ্রহণের কোনো এখতিয়ার নেই। এমনকি ভালো-মন্দ কিছু বলারও ক্ষমতা নেই। এ অবস্থায় নেতৃত্বহীনতা বিএনপির জন্য একটি বড় সমস্যা বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

এছাড়াও বাংলাদেশের মতো দেশে একটি সফল আন্দোলন গড়তে গেলে আন্তর্জাতিক সমর্থনের পাশাপাশি সহানুভূতিরও দরকার হয়। বিএনপির জ্বালাও-পোড়াও ও নানা ধ্বংসাত্মক কর্মকাণ্ডের কারণে বর্তমানে কিছুই পাচ্ছে না। কূটনীতিকরা আওয়ামী লীগের বিকল্পও ভাবছে না বিএনপিকে। এটি বিএনপির জন্য আরেকটি বড় সমস্যা।

বিএনপির সবচেয়ে বড় সমস্যা হলো, বিএনপি যে আন্দোলন-কর্মসূচিগুলো করছে, তা জনগণের মধ্যে রেখাপাত করছে না। জনগণ এই আন্দোলন-কর্মসূচির সঙ্গে একাত্ম হচ্ছে না। এ কারণেই জনগণের আস্থাভাজন এবং একটি গ্রহণযোগ্য রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি পায়নি বিএনপি। তাই চতুর্মুখী চাপে রয়েছে পথহারা এ দলটি।

সর্বশেষ - সকল নিউজ