logo
Monday , 22 January 2024
  1. সকল নিউজ

কূটনৈতিক তৎপরতাসহ প্রায় সব কর্মকাণ্ডেই ব্যর্থ বিএনপি

প্রতিবেদক
admin
January 22, 2024 9:26 am

সরকার পতনের যুগপৎ আন্দোলন, দেশব্যাপী সমাবেশ-মহাসমাবেশ, কূটনৈতিক তৎপরতাসহ প্রায় সব কর্মকাণ্ডেই ব্যর্থ হয়েছে বিএনপি। এ ব্যর্থতার জন্য দায়ী দলের শীর্ষ নেতাদের ভুল পরিকল্পনা। এমনকি নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের আগে শরিক দলগুলোর মতামত না নেয়াও ছিল ভুল সিদ্ধান্ত। এ নিয়ে বিএনপির প্রতি ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন কয়েকটি শরিক দলের শীর্ষ নেতারা।সম্প্রতি রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভার্চুয়াল উপস্থিতিতে বিএনপির সঙ্গে এক বৈঠক শেষে এ ক্ষোভ প্রকাশ করেন তারা।

বৈঠক সূত্র জানায়, বিএনপির পুরনো ভুল শোধরাতে ও ভবিষ্যৎ করণীয় নিয়ে সঠিক পরিকল্পনা করার পরামর্শ দেয় শরিক দলগুলো। তবে তাদের মতামতের গুরুত্ব দেননি তারেক রহমান। তিনি বলেছেন, বিএনপির পরিকল্পনায় কোনো ভুল ছিল না। সিনিয়র নেতারা মাঠে না যাওয়ায় আন্দোলনে সফলতা আসেনি।

১২ দলীয় জোটের শরিক গণতন্ত্র মঞ্চের শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, বৈঠকে বিএনপিকে পুরনো ভুল ধরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া আপাতত কঠোর আন্দোলনে না গিয়ে সভা-সমাবেশের মাধ্যমে জনসম্পৃক্ত কর্মসূচি পালনের পরামর্শ দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে আরো জানা গেছে, শরিক দলগুলো নানা পরামর্শ দিলেও তা গুরুত্বের সঙ্গে নেয়নি বিএনপি। উল্টো তাদের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন তারেক রহমান। শরিকদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, জোটে থাকতে হলে বিএনপির সিদ্ধান্ত ও পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, রাজনৈতিক কর্মকাণ্ডে ভুল সিদ্ধান্ত নেয়া বিএনপির পুরনো অভ্যাস। এ কারণে ব্যর্থতাও তাদের নিত্যসঙ্গী। সবশেষ সরকার পতন আন্দোলন, নির্বাচন বর্জনসহ নানা কর্মসূচিতে ব্যর্থ হওয়ার পেছনে বিএনপির শীর্ষ নেতৃত্ব দায়ী। তাদের দূরদর্শিতার অভাবেই দলীয় ও জোটগতভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি।

সর্বশেষ - সকল নিউজ