logo
Tuesday , 19 December 2023
  1. সকল নিউজ

চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত শতাধিক

প্রতিবেদক
admin
December 19, 2023 9:34 am

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১১১ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ২২০ জনের বেশি। স্থানীয় সময় সোমবার রাত ১১টা ৫৯ মিনিটে আঘাত হানে এ ভূমিকম্প। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানায়ভ, স্থানীয় সময় সোমবার মধ্যরাতে গানসু প্রদেশে ভয়াবহ এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৫.৯ ছিল বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানালেও চীনা কর্তৃপক্ষ বলছে এই মাত্রা ছিল ৬.২।

সিনহুয়ার প্রতিবেদনে আরও বলা হয়, গানসুতে ১০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৯৬ জন। এছাড়া কিনঘাইতে নিহতের সংখ্যা ১১ এবং আহত হয়েছে ১২৪ জন।

ইউএসজিএস জানিয়েছে, লিনক্সিয়া চেংগুয়ানজেনের প্রায় ২৩ মাইল পশ্চিম উত্তর-পশ্চিমে মাটির ৬ মাইলের কিছুটা গভীরে আঘাত হানে ভূমিকম্পটি।

ভূমিকম্পের পর কয়েকবার পরাঘাত (আফটারশক) অনুভূত হয়েছে। ভূমিকম্প আঘাত হানার পর কিছু গ্রামে বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করা ভিডিও ফুটেজে ধসে পড়া ভবনগুলোর ছাদ ও ধ্বংসাবশেষ দেখা গেছে।

কর্মকর্তাদের কাছে পাঠানো এক বিবৃতিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তল্লাশি ও উদ্ধার অভিযান জোরদারের আহ্বান জানিয়েছেন। এছাড়া সময়মতো আহতদের চিকিৎসা এবং হতাহতের সংখ্যা কমানোর জন্য সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ দেন।

এর আগে চলতি বছরের আগস্টে দেশটির পূর্বাঞ্চলে ৫.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে কেউ নিহত না হলেও ২৩ জন আহত হয়। ধসে পড়ে বেশ কিছু ভবন। সবশেষ সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিমে সিচুয়ান প্রদেশ ৬.৬ মাত্রার ভূমিকম্পে ৬০ জনের বেশি মানুষ মারা যায়।

সর্বশেষ - সকল নিউজ