logo
রবিবার , ১৯ জুন ২০২২ | ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

বন্যা পরিস্থিতি সরাসরি পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
admin
জুন ১৯, ২০২২ ৯:১৭ পূর্বাহ্ণ

সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী।

শনিবার সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ে উপকমিটির জরুরি বৈঠকে তিনি একথা জানান।

বন্যার্তদের জন্য সরকারের পাশাপাশি আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীদের উদ্ধার ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি জানায়, বন্যার্তদের জন্য ৬০০ আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। বন্যার্তদের উদ্ধার করে এসব আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। দুর্গতদের উদ্ধার ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসন, বিজিবি ও আওয়ামী লীগ পরিবার। এ ছাড়া বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে।

আকস্মিক বন্যায় সিলেট ও সুনামগঞ্জ জেলার সীমান্তবর্তী বন্যাদুর্গত এলাকার জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে বিজিবি। উভয় জেলায় উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। দুই জেলার ৮ উপজেলায় সেনাবাহিনীর ১০ প্লাটুন এবং ৬টি মেডিকেল টিম কাজ করছে। নৌকা দিয়ে বাড়িঘর থেকে পানিবন্দি মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসছেন সেনা সদস্যরা।

সরকারের পক্ষ থেকে বন্যাকবলিত এলাকায় করা কাজের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পানিবন্দি মানুষকে উদ্ধার করা, সামরিক বেসামরিক প্রশাসনের সহায়তায় আশ্রয়কেন্দ্র স্থাপনের মাধ্যমে পানিবন্দি মানুষের আশ্রয়ের ব্যবস্থা করা, বন্যা আক্রান্তদের চিকিৎসা সহায়তা প্রদান করা, স্পর্শকাতর স্থাপনার নিরাপত্তা নিশ্চিত এবং খাদ্যসামগ্রী ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা।

ভয়াবহ বন্যায় আক্রান্তদের জন্য সরকারিভাবে ৩০ লাখ করে মোট ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া দুইশ মেট্রিক টন চাল, আট হাজার করে শুকনো খাবারের প্যাকেট দেওয়া হয়েছে। যেখানে চাল, ডাল, তেল, চিনি ও মসলা রয়েছে। এছাড়াও সব ধরনের সাহায্য-সহযোগিতা এবং বন্যা মোকাবিলায় সব তৎপরতা অব্যাহত রেখেছে সরকার।

শনিবার সন্ধ্যায় রাজধানীর ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির দপ্তরে সিলেট এবং সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির বিষয়ে দলের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী বলেন, বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বন্যার্তদের পাশে থেকে কাজ করে যাচ্ছে সরকার ও আওয়ামী লীগ। এছাড়াও দলটির অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরাও মাঠে রয়েছেন।

বৈঠকে ক্ষতিগ্রস্ত নারী পুরুষ ও শিশুদের রক্ষায় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পক্ষ থেকে জরুরি ভিত্তিতে বন্যাকবলিত এলাকাগুলোতে নৌকা, ওরস্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও শুকনো খাবারসহ অন্যান্য জীবনরক্ষাকারী সামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে সহযোগিতা প্রদানের লক্ষ্যে বেশকিছু কমিটি গঠন করা হয়। আক্রান্ত উপজেলাতে দ্রুততম সময়ে ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির টিম সাহায্য নিয়ে যাবে।পাশাপাশি এই প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ে সরকারের পাশাপাশি ব্যক্তি ও সংগঠন পর্যায়ে সব সামর্থ্যবানদের নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানানো হয়। এ সময় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্যসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সুজিত রায় নন্দী বলেন, বঙ্গবন্ধুকন্যার বলিষ্ঠ নেতৃত্বে জাতি আজ দুর্যোগ মোকাবিলায় বিশ্বসেরা। আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে মানবতার রাজনীতি, কল্যাণ সমৃদ্ধি ও উন্নয়নের রাজনীতি। বন্যাসহ দেশের প্রতিটি সমস্যা মোকাবিলায় সরকার এবং দল এক ও অভিন্নভাবে কাজ করছে। সিলেট ও সুনামগঞ্জে বানভাসি মানুষকে রক্ষায় সরকার ও দলের সার্বক্ষণিক তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান আওয়ামী লীগের এই নেতা।

সিলেট ও সুনামগঞ্জের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত টিম লিডারদের মোবাইল নাম্বার দেওয়া হয় বৈঠক থেকে। ভানবাসিদের যে কোনো প্রয়োজনে তাদেরকে কল দেওয়ার অনুরোধ জানানো হয়।

সুনামগঞ্জের দিরাই-জামালগঞ্জের টিম লিডার মেজর আশিক, মোবাইল নাম্বার- ০১৭৬৯০০৮৭৩৬।

ছাতক-দোয়ারাবাজার মেজর আশাবুর, মোবাইল নাম্বার- ০১৭৬৯১৭২৪৫৪।

সিলেটের সদর উপজেলার টিম লিডার:
ক্যাপ্টেন ফয়সাল, মোবাইল নাম্বার- ০১৬২৬২৯১৫৭৭।

ক্যাপ্টেন মারুফ, কোম্পানীগঞ্জ (সিলেট)। মোবাইল নাম্বার- ০১৭৬৯০০৯৩৮২।

মেজর মোক্তাদির, কুমারগাঁও পাওয়ার স্টেশন (সিলেট)। মোবাইল নাম্বার- ০১৭৬৯১১২৫৫৬।

ক্যাপ্টেন আশরাফ, গোয়াইনঘাট (সিলেট)। মোবাইল নাম্বার- ০১৭৬৯১৭২৫৬৪।

সিলেট ও সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় সেনাবাহিনীর টোল ফ্রি নম্বর-

সুনামগঞ্জ
01769177267
01852798800
01993781144
01513918097

সিলেট
01852804477
01995781144
01513918098
01769177268

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত